IIT-Bombay Scraps Face-to-Face lectures: করোনার থাবায় পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে অফলাইন ক্লাস বাতিল আইআইটি বম্বের
আইআইটি বম্বে(Photo Credits: PTI)

মু্ম্বই, ২৫ জুন: মহামারী করোনাভাইরাসের থাবায় নতুন সেমেস্টারে অফলাইন ক্লাসের বন্দোবস্ত বাতিল করল আইআইটি বম্বে (IIT Bombay)। দেশের অন্যতম এই শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে যে, মহামারী কোভিডের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা নিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই আগামী সেমেস্টারের পুরোটাই ডিজিটালি ক্লাস হবে। এর ফলে শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মী, শিক্ষক ও পড়ুয়াদের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা এড়ানো সম্ভব হবে।

বুধবার রাতে ফেসবুক পোস্টের মাধ্যমে আইআইটি বম্বের ডিরেক্টর প্রফেসর সুভাশিস চৌধুরী এই সিদ্ধান্তের কথা জানান। পড়ুয়াদের সুরক্ষার বিষয়ে প্রতিষ্ঠান কোনওরকম সমঝোতা করবে না বলে জানিয়েছেন তিনি। দীর্ঘ আলাপ-আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে আইআইটি বম্বে কর্তৃপক্ষ। বুধবার রাতে এনিয়ে পোস্টও করেন তিনি। আন্ডার গ্র্যাজুয়েট এবং পোস্ট-গ্র্যাজুয়েট কোর্সের জন্য জুলাই মাস থেকে সেমেস্টার শুরু হবে। আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের জন্য আর্থিক সহায়তার কথাও এই পোস্টে বলা হয়েছে। তাঁদের জন্য আইটি হার্ডওয়্যার যেমন ল্যাপটপ, ব্রডব্যান্ড সংযোগের ব্যবস্থা করার অনুরোধ করেছেন তিনি। আরও পড়ুন-Aadhaar-PAN Linking Deadline Extended: করোনাভাইরাসের কারণে আধার-প্যান সংযুক্তির সময়সীমা বাড়ালো কেন্দ্র, বাড়িতে বসেই করুন লিংকিং

এমনিতেই দেশে হু হু করে করোনা আক্রান্ত বেড়েই চলেছে। এর মধ্যে মহারাষ্ট্রের অবস্থা সবথেকে খারাপ। সেখানে করোনা আক্রান্ত প্রায় দেড় লক্ষ। এই পরিস্থিতিতে বম্বে আইআইটি-র অফলাইন ক্লাস বাতিলের সিদ্ধান্তে নিশ্চিন্ত পড়ুয়া শিক্ষক ও অভিভাবকরা। এদিন পোস্টে সুভাশিস চৌধুরী লেখেন, “আইআইটি বম্বের কাছে ছাত্র-ছাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। পড়ুয়াদের কথা ভেবেই আমরা এই সেমেস্টার (current semester) বন্ধ রাখার সিদ্ধান্ত নিলাম। দেশের মধ্যে প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে এই সিদ্ধান্ত নিল আইআইটি বম্বে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে করোনা মহামারীর (pandemic) কথা মাথায় রেখে কী ভাবে আগামী সেমেস্টারের পরিকল্পনা করা হবে, সেই বিষয়েও আমাদের চিন্তাভাবনা করতে হবে। এই বিষয়ে দীর্ঘ আলোচনার পর আমরা স্থির করলাম যে আগামী সেমেস্টার সম্পূর্ণ ভাবে অনলাইনেই হবে। যাতে পড়ুয়াদের সুরক্ষা ও নিরাপত্তা বিঘ্নিত না হয়।”