Aadhaar-PAN Linking Deadline Extended: করোনাভাইরাসের কারণে আধার-প্যান সংযুক্তির সময়সীমা বাড়ালো কেন্দ্র, বাড়িতে বসেই করুন লিংকিং
প্রতীকী ছবি(Photo Credit: Wikimedia commons)

নতুন দিল্লি, ২৫ জুন: আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণের (linking Aadhaar with PAN) সময়সীমা ফের বাড়িয়ে দিল কেন্দ্র। আধার-প্যান লিঙ্ক করানোর চূড়ান্ত সময়সীমা ধার্য হয়ে ২০২১-এর ৩১ মার্চ পর্যন্ত। এর আগে আধার প্যান সংযুক্তির সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল ৩০ জুন ২০২০ পর্যন্ত। মহামারী করোনাভাইরাসের কারণেই ফের এই সময়সীমা প্রায় এক বছর পর্যন্ত বাড়িয়ে দিল কেন্দ্রের মোদি সরকার। আয়কর রিটার্ন ফাইল করতে হলে অবশ্যই আধার প্যান সংযুক্তির প্রয়োজন রয়েছে। এই দুই পরিচয়পত্রের লিঙ্ক করাতে গেলে কী কী  করতে হবে তার একটি তালিকা দিচ্ছে লেটেস্টলি।

ই-ফাইলিং ওয়েবসাইটের মাধ্যমে আধার-প্যান সংযুক্তিকরণ:

সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেশন তথ্য বলছে আয়কর রিটার্ন ফাইল করতে গেলে অবশ্যই আধার ও প্যান কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক। এদিকে পরিস্থিতি বিবেচনা করে কেন্দ্র ২০১৮-১৯ আর্থিক বর্ষের আয়কর রিটার্ন ফাইলের সময়সীমা বাড়িয়ে ২০২০ ৩১ জুলাই করা হয়েছে। একই ভাবে ২০১৯-২০ আর্থিক বর্ষে আয়কর রিটার্ন ফাইল জমা করার শেষ দিন বেড়ে হয়েছে ২০২০- ৩০ নভেম্বর।