Menu For Donald Trump: সোমবার ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প, জানেন অ্যামেরিকার প্রেসিডেন্টের জন্য কী কী মেনু থাকছে?
ডোনাল্ড ট্রাম্পের জন্য চলছে খাবার তৈরি (Photo Credits: ANI)

আমেদাবাদ, ২৩ ফেব্রুয়ারি: কালই ভারতে আসছেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (US President Donald Trump)। সঙ্গে থাকছেন তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পও। অতিথি অভ্যর্থনায় একটুও খামতি রাখতে চান না ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতে অতিথি আপ্যায়ন হবে আর এলাহি খাবারের বন্দোবস্ত থাকবে না, তা যেন ভাবাই যায় না। তাই তো প্রেসিডেন্টের জন্য নানারকম খাবারদাবারের কথা ভেবে রাখা হয়েছে। জেনে নিন তাঁর মেনুতে কী কী পদ থাকছে। ফরচুন ল্যান্ডমার্ক হোটেলের শেফ সুরেশ খান্না ( Chef Suresh Khanna) বলেছেন, আগামীকাল আমেদাবাদে স্বল্পকালীন থাকার সময় অ্যামেরিকান রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প খামান (ধোকলা) এবং মাল্টিগ্রেইন রুটির মতো গুজরাতি খাবারের স্বাদ পাবেন।

রাষ্ট্রপতি ট্রাম্পের সফর উপলক্ষে প্রস্তুত করা খাবারগুলির দায়িত্বে নিযুক্ত শেফ সুরেশ খান্না বলেছেন, "এটি একটি বড় দিন। অ্যামেরিকার রাষ্ট্রপতির জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। আমরা সত্যিই অপেক্ষায় আছি তাঁর। গুজরাতের স্থানীয় আইটেমগুলি যেমন খামান, ব্রকলি সামোসা, মধু চোবানো কুকিজ, রুটি, নারকেল জল,আইস টি, বিশেষ চা এবং স্ন্যাক্স। " শেফ আরও জানিয়েছে যে সমস্ত মেনুতে সুরক্ষা চেক হয়েছে। আরও পড়ুন: Adhir Ranjan Chowdhury: 'মোগাম্বোকে খুশ করতে আমরা সব কিছু করব’, ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরকে কটাক্ষ অধীর চৌধুরির

এদিকে দিল্লিতেও সাজসাজ রব। ভারতও যে ঐশ্বর্যের দিক থেকে কোনও অংশে কম নয় তা জাহির করতেই কোনও খামতি রাখছে না মোদি সরকার। জয়পুর থেকে বিশেষ অর্ডার দিয়ে আনা হয়েছে সোনা-রুপোর তৈরি খাবার প্লেট, ডাইনিং সেট। এই বাসনেই প্রেসিডেন্টকে খাবার পরিবেশন করা হবে। প্রস্তুত কারক অরুণ পাবুওয়াল জানিয়েছেন, এর আগে বারাক ওবামার জন্যও এই আয়োজন করেছিলেন তাঁরা। ভারতীয় রন্ধনের সঙ্গে ট্রাম্প যাতে পরিচিত হতে পারেন তার আয়োজনে কোনও খামতি রাখছেনা দিল্লির প্রসিদ্ধ রেস্তরাঁ 'বুখারা' (Bukhara restaurant)। ট্রাম্পের পছন্দের কথা মাথায় রেখে 'ট্রাম্প প্ল্যাটার' (Trump Platter) তৈরি করেছে এই রেস্তরাঁ। সখানে মকবুল ফিদা হুসেনের আঁকা একটি অ্যাপ্রন উপহার দেওয়া হবে অ্যামেরিকার প্রেসিডেন্টকে। গত ৪১ বছর ধরে এই রেস্তরাঁ নিজেদের মেনুতে কোনও পরিবর্তন আনেনি। এই রেস্তরাঁর জনপ্রিয়তা তন্তুর এবং কাবাবের জন্য। হোটেলটি অবশ্য ট্রাম্পের জন্য কী কী খাবারের ব্যবস্থা করা হচ্ছে সে সম্পর্কে কিছুই প্রকাশ করেনি।

ট্রাম্পের আগে বারাক ওবামা, বিল ক্লিন্টন, জর্জ বুশ, ভ্লাদিমির পুটিন, দলাই লামা সহ একাধিক ব্যক্তিত্ব এই রেস্তরাঁয় খাবার খেয়েছেন। তন্তুরির পাশাপাশি রেস্তরাঁর বিশেষত্ব ডাল বুখারা পরিবেশন করা হবে মার্কিন প্রেসিডেন্টকে এমনই খবর পাওয়া গিয়েছে।