Diesel Price Surpasses: এই প্রথম পেট্রোলকে ছাপিয়ে গেল ডিজেলের মূল্য, দিল্লিতে আজ লিটার প্রতি ডিজেল ৭৯.৮৮ টাকা
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৪ জুন: লকডাউন উঠতেই পর পর ১৮ দিন ধরে জ্বালানি তেলের দাম (Diesel Price) দেশে বেড়েই চলেছে। দিল্লিতে এদিন ডিজেলের দাম লিটার প্রতি ৭৯.৮৮ টাকা। অন্যদিকে, পেট্রোলের দাম ৭৯.৭৬ টাকা। তবে এদিন ডিজেলের দাম বাড়লেও নতুন করে পেট্রোলের দাম বাড়েনি। করোনা সংক্রমণের কারণে ৮২ দিন ধরে বন্ধ ছিল জ্বালানি তেলের মূল্য নির্ধারণ। মার্চ মাসের মাঝামাঝি থেকে তা বন্ধ ছিল। লকডাউনে জ্বালানির চাহিদাও ছিল তলানিতে। আনলক ওয়ানে ফের প্রতিদিন তেলের মূল্য নির্ধারণ শুরু করেছে তেলের কোম্পানিগুলি। আর তারপর থেকেই দাম বাড়ছে। এমনিতে ডিজেলের দাম পেট্রোলের তুলনায় কম। তবে বিশ্ববাজারে সাধারণ ভাবে পেট্রোলের থেকে বেশি দাম হয় ডিজেলের। কারণ, এই জ্বালানি উৎপাদনের খরচ অনেকটাই বেশি।

অন্যদিকে ভারতে যেহেতু ডিজেল বেশি ব্যবহার হয়, তাই এর উপরে কর কম চাপানো হয়। দিল্লিতে অবশ্য জ্বালানি তেলের দাম বৃদ্ধির পিছনে সরকারের হাত রয়েছে। মার্চ মাসে রাজধানীতে প্রতি লিটার পেট্রোল ও ডিজেলে ৩ টাকা করে আবগারি শুল্ক বাড়ায় কেজরিওয়াল সরকার। তারপর করোনা সংক্রমণ ও তার জেরে লকডাউনের পর দেশের রাজস্বকে ফেরানোর জন্য মে মাসে পেট্রোলে প্রতি লিটারে ১০ টাকা ও ডিজেলে প্রতি লিটারে ১৩ টাকা করে আবগারি শুল্ক বাড়ায় কেন্দ্রীয় সরকার। আরও পড়ুন- Indian Couple Murdered: দুবাইতে পাকিস্তানি ডাকাতের হাতে খুন ভারতীয় দম্পতি, গুরুতর আহত তাঁদের কিশোরী কন্যা

ভারতের প্রয়োজনীয় ৮৫ শতাংশ তেলই আসে বিদেশ থেকে। এর উপরে কেন্দ্রীয় সরকারের কর, সেস ছাড়াও বিভিন্ন রাজ্যে সরকারের আলাদা আলাদা হারে ভ্যাট চাপে দামের উপরে। ফলে রাজ্য অনুসারে দাম আলাদা হয়। কলকাতা, মুম্বই, চেন্নাইতে এদিনও ডিজেলের থেকে পেট্রোলের দাম বেশই ছিল। কলকাতায় এদিন এক লিটার পেট্রোলের দাম ৮১ টাকা ৪৫ পয়সা। ডিজেলের দাম ৭৫ টাকা ০৬ পয়সা।