RDX Found In Bag At Delhi Airport: দিল্লি বিমানবন্দরে ব্যাগে পাওয়া গেল বিস্ফোরক,  আরডিএক্স বলে সন্দেহ গোয়েন্দাদের
দিল্লি বিমানবন্দরে চলছে তল্লাশি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১ নভেম্বর: দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে (Indira Gandhi International Airport) একটি দাবিহীন ব্যাগ পাওয়া গেছে। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ওই ব্যাগে আরডিএক্স (RDX) রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। এরপরই রাজধানীর বিমানবন্দরে নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়েছে। নিরাপত্তা আধিকারিকরা ভোর তিনটে নাগাদ দিকে সন্দেহজনক ওই ব্যাগটি পেয়েছিলেন। ব্যাগটি বিমানবন্দরের ৩ নম্বর টার্মিনালের (Terminal 3) কাছে পড়ে ছিল। এরপরই ৩ নম্বর টার্মিনালের দিকে যাওয়ার রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছিল এবং ব্যাগটি ঘিরে রাখা হয়েছিল।

দিল্লি পুলিশ (Delhi Police) জানিয়েছে, রাত ১টার জানা যায় দাবিহীন ব্যাগটি ৩ নম্বর টার্মিনালে ঢোকার গেটে পড়ে আছে। দিল্লির পুলিশ কমিশনার (বিমানবন্দর) সঞ্জয় ভাটিয়া (Sanjay Bhatia) সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, "এরপর ব্যাগটি সিআইএসএফের (Central Industrial Security Force) সহায়তায় সরিয়ে অন্য জায়গায় নিয়ে যাওয়া হয়। এটি খোলা হয়নি। তবুও মনে হচ্ছে এর ভিতরে কিছু বৈদ্যুতিক তার রয়েছে। আমরা বিমানবন্দর চত্বরের সুরক্ষা বাড়িয়েছি।" ব্যাগ পড়ে থাকার খবর পেতেই দিল্লি বিমানবন্দরে সিআইএসএফ, দিল্লি পুলিশ এবং বোম ডিসপোজাল স্কয়্যাডের কর্তারা উপস্থিত হন। যাত্রীদের কিছু সময়ের জন্য টার্মিনাল ৩ থেকে বের হতে দেওয়া হয়নি। সুরক্ষা কমপ্লেক্সের বাইরের রাস্তাও বন্ধ করে দেওয়া হয়েছিল। আরও পড়ুন: India Counters China's Objection to Jammu & Kashmir, Ladakh UT Formations: অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কেউ নাক গলাক তা ভারত চায় না, নাম না করেই চিনকে হুংকার বিদেশ মন্ত্রকের

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর জঙ্গি হামলার আশঙ্কা কয়েকগুণ বেড়ে গেছে। কেন্দ্রের এই সিদ্ধান্ত মানতে পারেনি পাকিস্তান। এরপরেই পাক মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠীগুলির হামলার সতর্কতা জারি রয়েছে গোটা দেশজুড়ে। উৎসবের মরসুমে দিল্লিতে (Delhi) সন্ত্রাসবাদী হামলা চালানো হতে পারে (possible terror strikes)। হামলা চালাতে পারে কয়েকজন কাশ্মীরি বিদ্রোহী (Kashmiri insurgents)। যারা ইতিমধ্যেই শহরে এসে পৌঁছেছে। গত মাসের শুরুতেই এমনই সতর্কবার্তা জারি করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি (central agencies)। আর এরপরই সক্রিয় দিল্লি পুলিশের স্পেশাল সেল। সতর্কবার্তা পাওয়ার পরই ১৫টি জেলার ডেপুটি কমিশনার অফ পুলিশ গুরুত্বপূর্ণ স্থানগুলির সুরক্ষা (anti-terrorist measures) আরও বাড়ানোর নির্দেশ দেন। যে কোনও ধরনের সন্ত্রাসবাদী হামলা এড়াতে রাস্তায় বেশি করে পুলিশ মোতায়েন রাখারও নির্দেশ দেওয়া হয়।