Cyclone Mandous: ঘূর্ণিঝড় মান্দাসের দাপটে বিপর্যস্ত তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, মৃত্যু ৫ জনের
Cyclone (Photo Credit: File Photo)

হায়দরাবাদ, ১১ ডিসেম্বর:  ঘূর্ণিঝড় (Cyclone) মান্দাস (Mandous) দাপট দেখাতে শুরু করেছে। শনিবার অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে মান্দাস আছড়ে পড়ার পর থেকেই তার প্রভাব পড়তে শুরু করে দুই রাজ্যে। মান্দাসের জেরে অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) রায়সলীমার অবস্থা যেমন খারাপ হতে শুরু করে, তেমনি তামিলনাড়ুতেও জনজীবন বিপন্ন। মান্দাসের জেরে তামিলনাড়ুতে ইতিমধ্যেই ৫ জনের মৃত্যু হয়েছে বলে খবর।  ৫ জনের মৃত্যুর পাশাপাশি মান্দাসের জেরে তামিলনাড়ুতে প্রায় ১০ হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নিরাপদ জায়গায় রাখা হয়েছে।

তামিলনাড়ু (Tamil Nadu) সরকারের খবর অনুযায়ী, মান্দাসের জেরে সে রাজ্যে প্রায় ৩০০ বাড়িঘর ভেঙে পড়েছে। ফলে সাধারণ মানুষকে যাতে নিরাপদ জায়গায় রাখা যায়, তার জন্য ১৬৯টি আশ্রয়স্থল গড়ে তোলা হয়েছে। সেখানেই দুর্গতদের রাখা হয়েছে বলে খবর। চেন্নাই এবং তার আশপাশের অঞ্চলেই এই আশ্রয়স্থল খোলা হয়েছে জানানো হয় তামিলনাড়ু প্রশাসনের তরফে।

আরও পড়ুন: Cyclone Gulab: ঘূর্ণিঝড় গুলাব, কারা করল এর নামকরণ?

তামিলনাড়ুর কাঞ্চিপুরম, চেঙ্গালপাট্টু, ভিলাপুরামের অবস্থা সবচেয়ে খারাপ। শনিবার ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পর, সোমবার কী হবে, তার জেরেই রাজ্যের সমস্ত স্কুল, কলেজ ছুটি দেওয়া হয়েছে। সোমবার পর্যন্ত তামিলনাড়ুতে জরুরি ভিত্তিতে সমস্ত স্কুল, কলেজ ছুটি থাকবে বলে রাজ্য সরকারের তরফে জানানো হয়। সোমবার সকালে গ্রেটার চেন্নাই অঞ্চলে প্রায় ৫০০ গাছ উপড়ে পড়েছে বলে জানানো হয় পুরনিগমের তরফে। জরুরি ভিত্তিতে গোটা এলাকায় উদ্ধার কাজ শুরু হয়েছে বলে জানানো হয় চেন্নাই পুলিশের তরফে।

তামিলনাড়ুর পাশাপাশি অন্ধ্রপ্রদেশের রায়সলীমা, নেল্লোর-সহ একাধিক এলাকা বিপর্যস্ত মান্দাসের জেরে। মান্দাসের জেরে সমুদ্র উত্তাল। ফলে একটি মাছ ধরার ট্রলারের খোঁজ মিলছে না বলে খবর।