নীরব মোদি-র সুইস Bank অ্যাকাউন্ট বাজেয়াপ্ত, ২৮৩ কোটি টাকা বাজেয়াপ্ত হয়ে 'সর্বহারা' হীরক রাজা
নীরব মোদি। (Photo credits: Facebook)

নয়া দিল্লি, ২৭ জুন: মেহুল চোস্কি-র পর এবার নীরব মোদি (Nirav Modi)। মামার পর এবার ভাগ্নে। মেহুল চোস্কীর অ্য়ান্টিগায় পাসপোর্ট বাতিল হওয়ার প্রক্রিয়ার মাঝেই, 'হীরক রাজা'নীরব মোদি-র চারটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হল। সুইস ব্যাঙ্কের সেই চারটি অ্যাকাউন্টে ঋণ খেলাপির অভিযোগে দেশ থেকে পলাতক নীরব মোদির ৬০ লক্ষ ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ২৮৩ কোটি টাকা বাজেয়াপ্ত করা হল। ইডি-র আবেদনের পর সুইস কর্তৃপক্ষ নীরব মোদির ওই চারটি ব্য়াঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেয়। পাশাপাশি তাঁর যাবতীয় সম্পত্তিও বাজেয়াপ্ত করা হল।

নীরব মোদি এখন দক্ষিণ-পশ্চিম লন্ডনের এক জেলে বন্দি। ১১ হাজার কোটির জালিয়াতির অভিযোগ ওঠা নীরব মোদিকে দেশে ফেরানোর চেষ্টা চালাচ্ছে কেন্দ্র সরকার। । আরও পড়ুন- সকাল ৯টার মধ্যে ঢুকতেই হবে অফিসে, কড়া নির্দেশিকা জারি সরকারের

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ১৩ হাজার ৭০০ কোটি টাকা প্রতারণার অভিযোগ ওঠে নীরবের বিরুদ্ধে। তার পর থেকেই ফেরার তিনি। তাঁর প্রত্যর্পণের চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত সরকার। ২০১০ সালে নিজের নামে ব্রান্ডেড জুয়েলারির ব্যবসা শুরু করেছিলেন তিনি। মাত্র ৪৬ বছর বয়সেই ফায়ারস্টার ইন্টার ন্যাশনালের চেয়ারম্যান নিযুক্ত হয়েছিলেন। মাত্র সাত বছরেই ফোর্বসের ৫৭ জন ধনীর তালিকায় চলে আসেন তিনি। গুজরাটের রত্নব্যবসায়ী মেহুল চোস্কীর ভাইপো নীরব। এখন লন্ডনের জেল থেকে মুক্তির বারবার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন নীরব। ইতিমধ্যেই পাঁচবার জামিনের আবেদন বাতিল হয়েছে নীরবের।

ব্যাঙ্কের সঙ্গে প্রতারণা করে দেশছেড়ে এখন অ্যান্টিগায় থাকা নীরবকে দেশে ফেরানোর দিকে অনেকটাই এগিয়েছে কেন্দ্রীয় সরকার। ভারতের চাপে মেহুলের পাসপোর্ট বাতিল করতে চলেছে অ্য়ান্টিগা। মামা-ভাগ্নেকে কখন হাতে হাতকড়া পড়িয়ে দেশে ফেরানো হয় সেটাই দেখার।