Lockdown 2.0: লকডাউন কীভাবে ওঠানো হবে? আজ মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে হবে নির্ধারণ
মন্ত্রিগোষ্ঠীর বৈঠক (Picture Credits: PTI)

নতুন দিল্লি, ২১ এপ্রিল: আগামী ৩ মে-র পর কীভাবে দেশ থেকে লকডাউন প্রত্যাহার (Lockdown Relief) করা হবে তা নিয়ে বৈঠকে বসতে চলেছেন মন্ত্রিগোষ্ঠী (Ministers)। আজ বিকেলে বিশেষ বৈঠক হবে। ধাপে ধাপে উঠবে, নাকি জায়গা বুঝে লকডাউন তোলা হবে? এই সব নানা বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হতে চলেছে মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে। এই বৈঠক প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর নেতৃত্বে হওয়ার কথা।

তবে জানা গেছে, লকডাউন আরও বাড়ানোর কোনও পরিকল্পনা আপাতত নেই। তবে মাস্ক পরা ও সোশ্যাল ডিস্ট্যানসিং-এর মতো নিয়ম হয়তো বহাল রাখা হবে। ট্রেন, বিমান ও আন্তঃরাজ্য সড়ক পরিবহণও ১৫ মে পর্যন্ত বন্ধ রাখা হতে পারে। তবে জেলা ও শহরের মধ্যে যাতায়াতে অনুমতি দেওয়া হতে পারে। যেখানে করোনার প্রকোপ কম অর্থাৎ 'গ্রিন জোন' গুলিতে নিয়ম শিথিল করা হতে পারে। করোনার প্রকোপ যে সব এলাকায় বেশি, সেখানে কড়াকড়ি বজায় রাখা হতে পারে। আরও পড়ুন, ভারতে করোনা আক্রান্ত ১৮,৬০১, এখনও পর্যন্ত মারণ রোগের বলি ৫৯০

সময়ের সঙ্গে সঙ্গে এই জোনগুলি খতিয়ে দেখে নির্ধারিত করা হবে। সূত্রের দাবি, 'জীবনের পথ দেখাচ্ছে সোশ্যাল ডিসট্যানসিং ও মাস্ক। দীর্ঘদিন এই নিয়ম বজায় থাকবে।' মানুষকে বাইরে বেরনোর অনুমতি দেওয়া হতে পারে, তবে এই দুই নিয়ম মেনে চলতে হবে। অফিস খোলার ক্ষেত্রেও বজায় থাকতে পারে একই নিয়ম। দেশে একদিনে সর্বাধিক বাড়ল করোনায় মৃতের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুসারে মঙ্গলবার দেশে করোনা আক্রান্তের সংখ্যা (coronavirus cases) পৌঁছে গেল ১৮ হাজার ৬০১-এ। এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১৪ হাজার ৭৫৯ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ১৩৩৬ জন। সোমবারই শুধু ৪৭ জনের মৃত্যু হয়েছে। ইতিমধ্যে মারণ রোগকে হারিয়ে হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন ৩ হাজার ২৫১ জন। দেশে মোট করোনার বলি ৫৯০ জন। সোমবারই কেন্দ্র জানিয়েছে মহারাষ্ট্র, পুনে-সহ দেশের বেশ কয়েকটি রাজ্যে কোভিড-১৯ পরিস্থিতি সত্যিই বেশ বিপজ্জনক। লকডাউন অমান্য হলে যে করোনার সংক্রমণ হু হু করে বাড়বে, তা নিয়ে ফের একবার দেশবাসীকে সতর্ক করেছে কেন্দ্র।