Chakka Jam: কৃষকদের আজ 'চাক্কা জ্যাম'-র কর্মসূচি, রাজধানী জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার
Security tightened in Delhi amid 'Chakka Jaam Cal

নতুন দিল্লি, ৬ ফেব্রুয়ারি: দিল্লি (Delhi), উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড বাদ দিয়ে আজ দেশজুড়ে 'চাক্কা জ্যাম'-র (Chakka Jam) কর্মসূচি নিয়েছে কৃষি আইন বিরোধী কৃষকরা। টোল প্লাজা ও জাতীয় সড়ক অবরোধ করার কথা জানিয়েছে তারা। ২৬ জানুয়ারির ঘটনা থেকে শিক্ষা নিয়ে দিল্লিতে জোরদার নিরাপত্তার বন্দোবস্ত করেছে দিল্লি পুলিশ। রাজধানী জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গাজিপুর (Ghazipur) সীমান্তে ব্যাপক ব্যারিকেডিং ব্যবস্থা নেওয়া হয়েছে। জলকামানও মোতায়েন করা হয়েছে অপ্রীতিকর পরিস্থিতি সামলাতে। দিল্লি পুলিশ, আধাসামরিক বাহিনী ও রিজার্ভ ফোর্সের প্রায় ৫০,০০০ কর্মী মোতায়েন রয়েছে।

মিন্টো ব্রিজ এলাকাতেও ব্যারিকেডিং ব্যবস্থার পাশাপাশি নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। কৃষকদের ঘোষিত 'চাক্কা জ্যাম'-কে ব্যর্থ করার জন্য গোটা এলাকা অবরুদ্ধ করা হয়েছে। কৃষক সংগঠনগুলি এই অবরোধ কর্মসূচি থেকে জরুরি ও প্রয়োজনীয় পরিষেবাগুলি অব্যাহতি দিয়েছে এবং তারা জানিয়ে দিয়েছে যে দিল্লির অভ্যন্তরে 'চাক্কা জাম' অনুষ্ঠিত হবে না। শান্তিপূর্ণ প্রতিবাদ নিশ্চিত করতে কৃষক ইউনিয়নগুলি একাধিক নির্দেশিকাও জারি করেছে। আরও পড়ুন: Puducherry: '৫ কোটির বিনিময়ে নরেন্দ্র মোদিকে খুন করতে প্রস্তুত', ফেসবুকে পোস্ট করে শ্রীঘরে যুবক

গাইডলাইন অনুসারে, কৃষকরা দুপুর ১২টা থেকে বিকেল ৩টে পর্যন্ত সারা দেশে কেবলমাত্র জাতীয় ও রাজ্য সড়ক অবরোধ করবে। শুক্রবার, ভারতীয় কিষাণ ইউনিয়নের রাকেশ টিকাইত শুক্রবার বলেছেন যে কৃষকরা দিল্লি-এনসিআরের পাশাপাশি উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডেও রাস্তা অবরোধ করবে না। তিনটি নতুন কৃষি আইনের বিরুদ্ধে গত বছরের ২৬ নভেম্বর থেকে রাজধানী দিল্লির বিভিন্ন সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন।