Cabinet approves Atmanirbhar Bharat Rozgar Yojana: আত্মনির্ভর ভারত রোজগার যোজনায় অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার
ছবিটি প্রতীকী Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৯ ডিসেম্বর: নতুন কর্মসংস্থানের লক্ষ্যে আত্মনির্ভর ভারত রোজগার যোজনায় (Atmanirbhar Bharat Rozgar Yojana) অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা (Union Cabinet)। এর জন্য সরকারের ব্যয় হবে ২২ হাজার ৮১০ কোটি টাকা ব্যয়ে। চলতি অর্থবছরে ব্যয় হবে ১ হাজার ৫৮৪ কোটি টাকা। আত্মনির্ভর ভারত রোজগার যোজনার লক্ষ্য ব্যবসায়ীদের নতুন করে নিয়োগের জন্য উৎসাহিত করা। এই যোজনার আওতায় সরকার ২ বছরের জন্য নতুন কর্মচারী নিয়োগে কর্মচারী ও নিয়োগকারীর অবসর তহবিলের অর্থ বহন করবে বলে জানিয়েছেন শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার (Santosh Gangwar)। মন্ত্রী জানান, এই প্রকল্পটি ২০২৩ সাল অবধি চলবে, যার জন্য ২২ হাজার ৮১০ কোটি টাকা খরচ হবে। এই যোজনাতে প্রায় ৫৮.৫ লাখ কর্মচারী উপকৃত হবে।

আত্মনির্ভর ভারত রোজগার যোজনা ছাড়াও কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ সারা দেশে জনসাধারণের জন্য পাবলিক ওয়াইফাই অ্যাক্সেস নেটওয়ার্ক তৈরিতে অনুমোদন দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, প্রধানমন্ত্রী-ওয়াই-ফাই অ্যাক্সেস নেটওয়ার্ক ইন্টারফেস-চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দেশে পাবলিক ডেটা সেন্টার খোলা হবে। এর জন্য কোনও লাইসেন্স, ফি বা রেজিস্ট্রেশন থাকবে না। আরও পড়ুন: Farmers' Protest: কেন্দ্রের থেকে লিখিত খসড়া প্রস্তাব পেলেন কৃষকরা, সিদ্ধান্ত নিতে চলছে আলোচনা

কেন্দ্রীয় মন্ত্রিসভা কোচি এবং লাক্ষাদ্বীপ দ্বীপপুঞ্জের মধ্যে সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবলের সংযোগে অনুমোদন দিয়েছে বলে মন্ত্রী জানিয়েছেন। অরুনাচলপ্রদেশ এবং আসামের দুটি জেলায় ২৩৭ গ্রামে মোবাইল কভারেজ সরবরাহের প্রকল্পেও ছাড়পত্র দিয়েছে।