Bihar Floods: বিপদসীমার উপরে বইছে গঙ্গা, কোশী, বাগমতী; বিহারে বন্যায় মৃত বেড়ে ৪২
বিহারে বন্যা পরিস্থিতি (Photo Credits: IANS)

পাটনা, ২ অক্টোবর: ভারী বৃষ্টির কারণে বিহারে বন্যা পরিস্থিতির (Bihar Floods) আরও অবনতি। রাজ্যজুড়ে কমপক্ষে ৪২ জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। পাটনাতে (Patna) রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে, যার ফলে শহরের বিভিন্ন জায়গায় জল দাঁড়িয়ে গেছে এবং বন্যার মতো পরিস্থিতি দেখা দিয়েছে। বিহার বিপর্যয় মোকাবিলা দফতরের প্রধান সচিব জানিয়েছেন, ভাগলপুরে (Bhagalpur) গঙ্গার জলস্তর বাড়ছে। এর প্রভাবে কাহালগাঁও বেল্ট সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। আবহাওয়ার পরিস্থিতির দিকে নজর রেখে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে NDRF-র দলগুলিকে মোতায়েন করা হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ শিবির এবং কমিউনিটি কিচেন (Relief camps and community kitchen) তৈরি করা হয়েছে।

বিহারে গঙ্গা (Ganga), কোশী (Koshi), গন্ডক (Gandak), বাগমতী (Bagmati), মহানন্দাসহ (Mahananda) বড় বড় নদীর জলস্তর আরও বৃদ্ধি পাচ্ছে। রাজ্যের অনেক জায়গায় বাঁধ ভাঙার উপক্রম হয়েছে। কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীকে (SDRF)  উদ্ধার ও ত্রাণকার্যের জন্য মোতায়েন করেছে। আরও পড়ুন: Gandhi Jayanti: গান্ধীজির ১৫০ তম জন্মদিনে রাজঘাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শ্রদ্ধাজ্ঞাপন

রাজ্যের বিভিন্ন জায়গায় বন্যার জল বাড়ি, দোকান ও হাসপাতালে ঢুকে গেছে। বন্যায় ক্ষতিগ্রস্ত অঞ্চলের মানুষকে সাহায্য করতে বেশ কয়েকটি এলাকায় নৌকা মোতায়েন করা হয়েছিল। প্রবল বৃষ্টির কারণে জল ঢুকেছে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী সতন্দ্র নায়ায়ণ সিং (Satyendra Narayan Sinha) র বোরিং রোডের বাড়িতে। জল ঢুকেছে বিজেপি সাংসদ রাজীব প্রতাপ রুডি (Rajiv Pratap Rudy) এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝি (Jitan Ram Manjhi)-র পাটনার বাড়িতে।