Gandhi Jayanti: গান্ধীজির ১৫০ তম জন্মদিনে রাজঘাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শ্রদ্ধাজ্ঞাপন
রাজঘাটে নরেন্দ্র মোদি (Photo Credits: Twitter/ @NarendraModi)

নতুন দিল্লি, ২ অক্টোবর: ১৫০ তম জন্মদিনে মহাত্মা গান্ধীকে (Mahatma Gandhi) শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। সকালে রাজঘাটে তিনি শ্রদ্ধা নিবেদন করেন। রাজঘাটে(Rajghat) ছিলেন বিজেপির সর্বভারতীয় কার্যনির্বাহী সভাপতি জেপি নাড্ডা (JP Nadda) ও বাণিজ্যমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyal)। তাঁরাও গান্ধীজি-কে শ্রদ্ধা জানান। রাজঘাটে গান্ধিজিকে শ্রদ্ধা জানান লোকসভার স্পিকার ওম বিড়লাও। মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানানোর পর প্রধানমন্ত্রী যা বিজয়ঘাট। সেখানে প্রাক্তন প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রীকে(Lal Bahadur Shastri) শ্রদ্ধা জানান। আজ লাল বাহাদুর শাস্ত্রীরও ১১৫ তম জন্মদিন।

সকালে মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে টুইট করে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ আজ সকালে তিনি টুইট করেন, "বাপুকে সম্মান জানাই ৷ মানবতার ক্ষেত্রে তাঁর অবদান চিরস্থায়ী ৷ আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ ৷ তাঁর স্বপ্ন ছিল এই বিশ্বকে আরও সুন্দর করে গড়ে তোলার । আমরা সেই স্বপ্নপূরণে কঠোর পরিশ্রম করব ৷" গত সপ্তাহে রাষ্ট্রসংঘের মঞ্চেও প্রধানমন্ত্রী তাঁর ভাষণে মহাত্মা গান্ধির প্রতি শ্রদ্ধা জানান ৷ সেখানে তিনি বলেন, "গান্ধির আদর্শই বিশ্বে মানবতাকে বাঁচিয়ে রাখতে সক্ষম ৷ তাঁর দেখানো পথই অনুসরণ করা উচিৎ আমাদের৷" আরও পড়ুন: Gandhi Jayanti 2019: মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকীতে আজ প্রকাশ্য শৌচমুক্ত দেশের ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং(Manmohon Sing), কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধী(Sonia Gandhi), প্রবীন বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানিও(Lal Krishna Advani) আসেন প্রাক্তন প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানাতে। মহাত্মা গান্ধীর সার্ধশতবর্ষ পালনে দেশজুড়ে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে বিজেপি ও কংগ্রেস।গান্ধী সংকল্প যাত্রা আরও তিনমাস বাড়িয়েছে বিজেপি। আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে এই কর্মসূচি।

এই কর্মসূচির মাধ্যমে বিজেপি দেশজুড়ে গান্ধীজির নীতি, আদর্শ অহিংসা ও সত্যাগ্রহের নীতি, স্বরাজ ও সাধারণ জীবনযাপনের বিষয়ে প্রচার চালাবে। আজ এই কর্মসূচির শুরু হবে গুজরাত থেকে।