Arun Jaitley Dies at 66: দেশের প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি প্রয়াত, আগামিকাল দুপুর ২টোয় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে
অরুণ জেটলি প্রয়াত। (File Photo)

নয়া দিল্লি, ২৪ অগাস্ট: Arun Jaitley Passes Away: দীর্ঘ ১৫দিনের লড়াই শেষ। শনিবার  দুপুর ১২.০৭টায় দিল্লির এইমসে প্রয়াত হলেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী তথা বিজেপি-র অন্যতম শীর্ষ নেতা  অরুণ জেটলি। ৬৬ বছর বয়েসে প্রয়াত হলেন দেশের রাজনীতির নক্ষত্র অরুণ জেটলি। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ দেশের রাজনৈতিক মহল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁদের সহযোদ্ধার মৃত্য়ুতে শোকপ্রকাশ করেছেন। অর্থমন্ত্রকে তাঁর কার্যকালে জিএসটি ও নোটবন্দির মতো বলিষ্ঠ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আগামিকাল, রবিবার দুপুর ২টোয় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় অরুণ জেটলির শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানানো হয়েছে।

গত ৯ অগাস্ট শ্বাসকষ্টজনিত সমস্য়ার জন্য অরুণ জেটলিকে AIIMS-এ ভর্তি করা হয়েছিল। তারপর কটা দিন ক্রমশ খারাপ হচ্ছিল তাঁর শরীর। গত মঙ্গলবার, ২০ অগাস্ট থেকে লাইফ সাপোর্টে পাঠানো হয়েছিল তাঁকে। ডাক্তাররা খুব চেষ্টা করছিলেন তাঁকে সুস্থ করার। কিন্তু শেষের দিকে তাঁর শরীর আর চিকিৎসায় সাড়া দিচ্ছিল না। আরও পড়ুন-মুম্বই শহরতলিতে গভীর রাতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল চার তলা বিল্ডিং, ধ্বংসস্তূপে চাপা পড়ে মৃত্যু ২

গত বছর কিডনি ট্রান্সপ্লান্ট হয়েছিল অরুণ জেটলির। বেশ কয়েকমাস ধরেই তাঁর শরীরটা বিশেষ ভাল যাচ্ছিল না। মোদি সরকারের দ্বিতীয় মন্ত্রিসভায় তাঁকে সামিল না করার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন অরুণ জেটলি। কিন্তু শরীর এতটাই খারাপ ছিল যে তিনি প্রধানমন্ত্রীর অনুরোধ রাখেননি।

আজ সকালে অরুণ জেটলিকে দেখতে AIIMS-এ যান বিজেপির অভিজ্ঞ নেত্রী উমা ভারতী। গত ১০ অগাস্টের পর থেকে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর শারীরিক অবস্থা নিয়ে আর কোনও বুলেটিন প্রকাশ করেনি AIIMS কর্তৃপক্ষ। ২০১৮ সালের ১৪ মে বিদেশে কিডনি প্রতিস্থাপন হয় জেটলির। সে সময় শারীরিক অসুস্থতার জেরে জেটলির অর্থমন্ত্রকের দায়িত্ব নেন পীযূষ গোয়েল।