অপর্ণা সেন, সৌমিত্র চট্টোপাধ্যায়- সহ ৪৯ জনের নামে এফআইআর দায়ের
অনুরাগ কাশ্যপ, অপর্ণা সেন, মনিরত্নম ও সৌমিত্র চট্টোপাধ্যায় (Photo Credits: Twitter)

পাটনা, ৪ অক্টোবর: পরিচালক অপর্ণা সেন, মনিরত্নম, অনুরাগ কাশ্যপ, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, রামচন্দ্র গুহ-সহ দেশের ৪৯ জন বিশিষ্ট প্রতিবাদী ব্যক্তিদের বিরুদ্ধে বৃহস্পতিবার বিহারের মুজফ্ফরপুরে (Muzaffarpur) এফআইআর (FIR) দায়ের করা হয়। এ বছর জুলাই মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি দিয়ে দেশ জুড়ে গণপিটুনির ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন এই বুদ্ধিজিবীরা।

বুদ্ধিজীবিদের প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিকে কেন্দ্র করে মুজফ্ফরপুরের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট সূর্যকান্ত তিওয়ারির কাছে মাস দুয়েক আগে একটি পিটিশন দাখিল করেন আইনজীবী সুধীরকুমার ওঝা। সেই পিটিশনের ভিত্তিতে গত ২০ অগস্ট একটি নির্দেশ দেন সিজেএম সূর্যকান্ত তিওয়ারি। সেই নির্দেশ অনুসারে বৃহস্পতিবার সদর পুলিশ স্টেশনে এফআইআর দায়ের করেছেন সুধীরকুমার ওঝা। আরও পড়ুন, মোদিকে চিঠি লেখা নিয়ে অপর্ণা সেনদের বিরুদ্ধে মামলা, দেশের ভাবমূর্তিতে কালিমালিপ্ত করার চেষ্টার অভিযোগ

সুধীরকুমার ওঝা ওইদিন জানান,‘‘চিঠিতে স্বাক্ষরকারীরা দেশের মানুষকে কলঙ্কিত করতে চেয়েছেন এবং প্রধানমন্ত্রীর চেষ্টাকে খাটো করে দেখাতে চেয়েছেন।’’ পুলিশ জানিয়েছে, ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় রাষ্ট্রদ্রোহ, ধর্মীয় ভাবাবেগে আঘাত ইত্যাদি নানাকারণে এফআইআর দায়ের করা হয়েছে। এফআইআরের ঘটনার তীব্র নিন্দা করে টুইট করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

প্রসঙ্গত, গণপিটুনি সহ অসহিষ্ণুতা ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ৪৯ জন বুদ্ধিজীবী চিঠি লিখলেও তাঁদের মধ্যে থেকে ৯জনের বিরুদ্ধেই এই মামলা করা হয়েছে। অপর্না সেনের বিরুদ্ধে এর আগে সরকারপন্থী এক সাংবাদিকদের ধমক দেওয়া প্রশ্ন নিয়ে সরব হয়েছিল নেটিজেনরা। আর এবার একেবারে মামলা। যদিও অপর্না সেন-সৌমিত্র চট্টোপাধ্য়ায়ের পাল্টা হিসেবে কঙ্গনা রানওয়াত সহ ৬১জন বুদ্ধিজীবীরা মোদিকে চিঠি লিখে চক্রান্তের অভিযোগ তুলেছিলেন।