Reliance Jio: কৃষক আন্দোলনের জের, পাঞ্জাব হরিয়ানায় ২০ লাখ সাবস্ক্রাইবার খোয়ালো রিলায়েন্স জিও
রিলায়েন্স জিও (Photo Credits: IANS)

চণ্ডীগড়, ১৯ ফেব্রুয়ারি: তিন বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে গত নভেম্বর থেকে আন্দোলনে নেমেছেন পাঞ্জাব হরিয়ানা উত্তর প্রদেশের কৃষকরা। এই ডামাডোলে এবার পাঞ্জাব হরিয়ানায় ২০ লাখ সাবস্ক্রাইবার খোয়ালো রিলায়েন্স জিও (Reliance Jio)। ২০২০ ডিসেম্বরের এহেন পরিসংখ্যান প্রকাশ করেছে দেশের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। এই পরিসংখ্যান অনুযায়ী জিও ১৫ লক্ষ সাবস্ক্রাইবার হারিয়েছে। গত বছর ডিসেম্বরে শুধু পাঞ্জাবেই ১.৪০ কোটি সাবস্ক্রাইবারের মধ্যে ১.২৫ কোটি সাবস্ক্রাইবার হারিয়েছে জিও। একইভাবে হরিয়ানাতেও জিও সাবস্ক্রাইবার লক্ষ্যণীয়ভাবে কমেছে। হরিয়ানাতে জিও-র ৯৪.৪৮ লাখ সাবস্ক্রাইবার ছিল বর্তমানে তা ৮৯.৭ লাখে নেমেছে। ২০১৬-তে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করেছে জিও। তারপর থেকে এনিয়ে দ্বিতীয়বার পাঞ্জাবে কমল জিও-র সাবসক্রাইবার। আরও পড়ুন-Petrol Diesel Price Hike: ফের বাড়ল পেট্রোপণ্যের মূল্য, শুক্রবার কলকাতায় ১ লিটার পেট্রোল বিকোচ্ছে ৯১ টাকা ৪১ পয়সায়

২০১৯-এর ডিসেম্বরে বেসরকিরা টেলিকম পরিষেবা সংস্থাগুলি বড় সংখ্যার সাবসক্রাইবার হারিয়ে ফেলে। তবে এই তালিকায় সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল ছিল না। তবে হরিয়ানাতে এই প্রথম এমন ব্যাপক হারে জিও সাবস্ক্রাইবার কমে গেল। গতবছর ডিসেম্বরে একটা বিষয় প্রকাশ্যে এসেছিল যে পাঞ্জাবে রিলায়েন্সের ১৫০০ টাওয়ার কাজ করছে না। এই ঘটনায় বিক্ষুব্ধ কৃষকদের দিকেই উঠেছে অভিযোগের আঙুল। রাজ্যের টেলিকম পরিষেবা ব্যাহত করার লক্ষ্যে যে টেলিকম টাওয়ার উপরে ফেলা হচ্ছে। এই ঘটনায় দোষীদের চিহ্নিত করা গেলে কঠোরতম শাস্তি প্রাপ্য। গত ২৮ ডিসেম্বর এই নির্দেশিকা জারি করে রাজ্যবাসীকে সতর্ক করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। এমন অপরাদীকে ধরা গেলে পুলিশ কঠোর পদক্ষেপ নেবে।

গত সেপ্টেম্বর থেকে কেন্দ্র তিন বিতর্কিত কৃষি আইনের বিরোধিতা করে আসছেন পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। এই আইন যাতে প্রত্যাহার করে নেয় কেন্দ্র সেই লক্ষ্যে গত ২৬ নভেম্বর থেকে দিল্লির তিন সীমান্তে অবস্থান আন্দোলন করছেন কৃষকরা।