COVID-19 Vaccines: ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতেই জরুরি ভিত্তিতে দেশে ভ্যাক্সিন প্রয়োগের সম্ভাবনা
Dr Randeep Guleria, Director AIIMS (Photo Credits: ANI/Twitter)

নয়াদিল্লি, ৩ ডিসেম্বর: জরুরি ভিত্তিতে কোভিড ভ্যাক্সিন প্রয়োগের অনুমোদনের বিষয় সংক্রান্ত পদক্ষেপ খুব শীঘ্রই গ্রহণ করবে কেন্দ্র। এই বিষয়টি নিয়ে আশাবাদী অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সের (AIIMS) ডিরেক্টর ড. রণদীপ গুলেরিয়া। এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে রণদীপ জানান, "কোভিড-১৯-র (Covid-19 Vaccine) টিকার ট্রায়াল চলছে দেশে। এখনও পর্যন্ত এটির নিরাপদ ফলাফল এসেছে। আমি খুবই আশাবাদী কোভিড টিকা নিয়ে।" ডিসেম্বরের শেষে কিংবা জানুয়ারির শুরুতে কোভিড ভ্যাক্সিন মানুষের শরীরে প্রয়োগের বিষয়ে আশাবাদী এইমস। পড়ুন: Punjab CM Amarinder Singh: কৃষক আন্দোলনে দিল্লির রাজপথে মৃত্যু দুই চাষীর, ৫ লক্ষ ক্ষতিপূরণ ঘোষণা পঞ্জাবের মুখ্যমন্ত্রীর 

ড. গুলেরিয়া আরও জানান, "দেশেও ভ্যাক্সিন তৈরির প্রক্রিয়া দ্রুত গতিতে চলছে। আশা করি আমরা খুব তাড়াতাড়ি এই মহামারীর মোকাবিলা করতে পারব। জরুরি ভিত্তিতে যাদের প্রয়োজন, তাদের শরীরে এই প্রতিষেধক প্রয়োগ করা হবে। সেই প্রক্রিয়া আশা করি সরকার এই মাসের শেষে কিংবা আগামী মাসের শুরুর দিকে চূড়ান্ত করে ফেলবে।" প্রসঙ্গত, ভারতে এর ট্রায়ালের পূর্ণ দায়িত্বে রয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, এদিকে কোভিশিল্ড নিয়ে নিউরো এনসেফ্যালোপ্যাথিতে ভুগছেন চেন্নাইয়ের এক স্বেচ্ছাসেবক; যদিও এই অভিযোগকে নস্যাৎ করেছে সংস্থা।

ইতিমধ্যেই দেশে ৭০ থেকে ৮০ হাজার স্বেচ্ছাসেবকের শরীরে এই প্রতিষেধক প্রয়োগ করা সম্পন্ন হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও গুরুতর কোনও অসুস্থতার খবর আসেনি। অর্থাৎ এককথায় বলা যেতে পারে এই ভ্যাক্সিন একেবারেই নিরাপদ।