আর কে এস ভাদুড়িয়া দেশের নতুন বায়ুসেনা প্রধান
আর কে এস ভাদুড়িয়া (Photo Credits: indianairforce.nic.in)

নয়া দিল্লি, ১৯ সেপ্টেম্বর : দেশের নতুন বায়ুসেনা প্রধান (Indian Air Force's chief) হচ্ছেন এয়ার মার্শাল আর কে এস ভাদুড়িয়া (Air Marshal RKS Bhadauria)। বর্তমান বায়ুসেনা প্রধান বি এস ধনোয়া (BS Dhanoa) ৩০ সেপ্টেম্বর অবসর গ্রহণ করবেন। বর্তমানে বায়ুসেনার ভাইস চিফ অফ এয়ার স্টাফ পদে রয়েছেন আর কে এস ভাদুড়িয়া। মজার ব্যাপার হল, বি এস ধানোয়ার সঙ্গে একই দিনে অবসর নেওয়ার কথা ছিল এয়ার মার্শাল আর কে এস ভাদুড়িয়ার। তবে এখন যেহেতু তিনি বিমান বাহিনী প্রধানের পদে নিযুক্ত হয়েছেন তাই তিনি তিন বছর মেয়াদে বা ৬২ বছর বয়স পর্যন্ত দায়িত্ব পালন করবেন। যেটা আগে হবে তার ক্ষেত্রে সেটাই প্রযোজ্য হবে। এক্ষেত্রে তাঁর মেয়াদ হবে ২ বছর।

এয়ার মার্শাল আর কে এস ভাদুড়িয়া পুনের ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির (National Defence Academy, Pune) প্রাক্তন ছাত্র। তিনি ৪২৫০ ঘণ্টারও বেশি বিমান চালিয়েছেন। তাছাড়া বিভিন্ন ধরনের ২৬টি যুদ্ধবিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। আরও পড়ুন :  JU-তে বাবুল সুপ্রিয়কে হেনস্থার অভিযোগ: মন্ত্রী কাঠগড়ায় তুললেন উপাচার্যকে, মুখ্য সচিবকে দ্রুত ব্যবস্থা নিতে বলার পর বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন রাজ্যপাল জগদীপ ধনকর

সাউদার্ন এয়ার কমান্ডের এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ (Air Officer Commanding-in-Chief (AOC-in-C), Southern Air Command) পদে দায়িত্ব পালন করেছেন ভাদুড়িয়া। ট্রেনিং কমান্ডের এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ ( Air Officer Commanding-in-Chief (AOC-in-C), Training Command ) পদেও দায়িত্ব সামলেছেন। এই বছরের মে মাসে তিনি ভাইস চিফ অফ এয়ার স্টাফ পদে বসেন।

৩৬ বছরের কর্মজীবনে আর কে এস ভাদুড়িয়া বেশ কয়েকটি পদক পেয়েছেন। তার মধ্যে রয়েছে অতি বিশিষ্ট সেবা মেডেল (Ati Vishisht Seva Medal), বায়ু সেনা মেডেল (Vayu Sena Medal), পরম বিশিষ্ট সেবা মেডেল (Param Vishisht Seva Medal)।