Air India: নিষিদ্ধ ছেঁড়া জিন্স, শর্টস, কর্মীদের জন্য পোশাক বিধি চালু করল এয়ার ইন্ডিয়া
এয়ার ইন্ডিয়া (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৭ আগস্ট: জাতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া (Air India) এবার কর্মীদের ক্যাজুয়াল পোশাক সম্পর্কে সতর্ক করল। ডিউটির জন্য় রিপোর্ট করার সময় কর্মীরা টি-শার্ট, ছেঁড়া জিন্স, বা শর্টস পরে আসতে পারবেন না, জানিয়ে দিল এয়ার ইন্ডিয়া। কেননা এয়ার ইন্ডিয়ার প্রত্যেক কর্মীই সংস্থার হয়ে প্রতিনিধিত্ব করেন, তাই এই ধরনের পোশাক তাঁদের মানায় না। সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, এয়ার ইন্ডিয়ার প্রতেযেক কর্মীকেই তাঁর পদমর্যাদা অনুযায়ী ফর্মাল পোশাক পরতে হবে ও সেইমতো আচরণও করতে হবে। ভারতের এই সরকারি বিমান সংস্থা এখনই বিক্রি হচ্ছে না। সেই সময়সীমা বাড়ানো হয়েছে। এর পরেপরেই এয়ার ইন্ডিয়ার তরফে রীতিমতো বিজ্ঞপ্তি দিয়ে কর্মীদের জন্য ড্রেসকোড চালু হল।

এয়ার ইন্ডিয়া জানিয়েছে, প্রত্যেক কর্মীই সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর। তাই অফিস ইউনিফর্ম হিসেবে যা প্রেসক্রাইব করা হবে, তাইই হবে কর্মীদের পোশাক। এখানে সমস্ত কর্মীদের জন্য কোনও নির্দিষ্ট ইউনিফর্ম বেছে দেয়নি এয়ার ইন্ডিয়া। তবে সবাইকেই তাঁদের পদমর্যাদা অনুসারে ফর্মাল পোশাক পরে আসতে হবে। এই তালিকায় যেমন স্থায়ী কর্মীরা পড়ছেন একইভাবে অস্থায়ী কর্মী, কন্ট্রাকচুয়াল, শিক্ষানবিশ, সম্পূর্ম সময়ে জন্য, আংশিক সময়ের কর্মী, ক্যাজুয়াল কর্মী, ইন্টার্ন, সকলের ক্ষেত্রেই একই নিয়ম বলবৎ থাকবে। সংস্থার পুরুষ কর্মীরা ফর্মাল শার্ট ও ট্রাউজার পরবেন। মহিলা কর্মীরা ফর্মাল ভারতীয় অথবা পশ্চিমী পোশাক পরবেন। প্রত্যেক কর্মীকে সবসময় যেন পেশাদার, কেতাদূরস্ত  দেখতে লাগে। এবং অবশ্যই কেউ শর্টস, ছেঁড়া জিন্স, পোলোস, জিন্স, টি-শার্ট, স্লিপার, স্যান্ডেল, ছোট ঝুলের স্বচ্ছ পোশাক, ফ্লিপফ্লপের মতো পোশাক পরবেন না। পরনের পোশাক অবশ্যই পরিচ্ছন্ন এবং ভালভাবে ইস্তিরি করা হতে হবে। এলোমেলো চেহারায় কাজে যোগ দিতে চলে আসবেন না। মাথার চুল যেন পরিপাটি থাকে। দাড়ি শেভ করেই রিপোর্টিং করবেন। আরও পড়ুন-Kamala Harris: ‘শৈশবে স্বাধীনতা সংগ্রামী দাদু পিভি গোপালনের সঙ্গে প্রাতঃভ্রমণ আমার মধ্যে প্রতিশ্রুতির বীজ বুনে দেয়’, কমলা হ্যারিস

এছাড়াও সংস্থার তরফে জানানো হয় যে, এছাড়াও প্রত্যেক কর্মী একেবারে ব্যক্তিগত স্তরে সুস্বাস্থ্যের নিময়বিধি মেনে চলবেন। আমরা একটা বিষয়ে আত্মবিশ্বাসী যে কর্মীরা তাঁদের পোশাক ও আচরণ সম্পর্কে সঠিক বিবেচনাই করবেন। যদি কেই এই পোশাক বিধির একটিও নিয়ম লঙ্ঘন করেন তবে তাঁর বিরুদ্ধে সংস্থার তরফে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।