Adani Enterprise: আসছে IRCTC-এর প্রতিযোগী! এবার অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি করবে আদানি এন্টারপ্রাইজও
Photo Credits: Adani Enterprise

নয়াদিল্লি: ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং ও টুরিজম কর্পোরেশনের (Indian Railway Catering and Tourism Corporation) একচেটিয়া (monopoly) ব্যবসাকে চ্যালেঞ্জ জানিয়ে অনলাইনে ট্রেনের টিকিট বিক্রির ব্যবসায় (online train ticket booking business) আত্মপ্রকাশ করতে চলেছে আদানি এন্টারপ্রাইজও (Adani Enterprise)। শুক্রবার নিজেদের এই পরবর্তী পদক্ষেপের বিষয়ে ঘোষণা করা হয়েছে সংস্থার তরফে। এপ্রসঙ্গে তারা জানিয়েছে যে এই ব্যবসা করার জন্য ইতিমধ্যেই তারা অনলাইন (online) ট্রেন টিকিট বুকিং প্ল্যাটফর্ম স্টার্ক এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেডের  (Stark Enterprises Private Limited) সঙ্গে তাদের সংস্থার ১০০ শতাংশ মালিকানা কেনার জন্য একটি চুক্তিও (Agreement) সই করেছে।

এই বিষয়ে আদানি এন্টারপ্রাইজের তরফে স্টক মার্কেটকে জানানো হয়েছে, যে তারা স্টার্ক এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেডের (Stark Enterprises Private Limited) থেকে তাদের অনলাইন টিকিট বুকিং প্ল্যাটফর্ম ট্রেনম্যানের (Trainman) ১০০ শতাংশ শেয়ার কেনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। আদানি গ্রুপের আদানি ডিজিটাল ল্যাবস প্রাইভেট (Adani Digital Labs Private Limited) লিমিটেডের মাধ্যমে অনলাইনে টিকিট বেচার ব্যবসা চালাবে তারা।

বিশেষজ্ঞরা বলছেন, আদানি গ্রুপ ভারতের অন্যতম নামী একটি সংস্থা। ফলে ট্রেনম্যান অধিগ্রহণের পর যদি সত্যিই সংস্থাটি জোরকদমে ট্রেন টিকিট বুকিংয়ের ব্যবসায় নামে, তবে তা IRCTC -র জন্য মোটেই সুখকর বিষয় হবে না। কারণ এর ফলে মার খেতে পারে আইআরসিটির ব্যবসা। যদিও ট্রেনের টিকিট বুকিং নিয়ে আদানি গ্রুপ ট্রেনম্যানের উপর কতটা জোর দেবে তা নিয়ে এখনও সংস্থাটি মুখ খোলেনি। আরও পড়ুন: Yoga Day Event In UN: ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসে রাষ্ট্রসংঘের সদর দফতরে অংশ নেবেন ১৮০টির বেশি দেশের প্রতিনিধিরা