Yoga Day Event In UN: ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবসে রাষ্ট্রসংঘের সদর দফতরে অংশ নেবেন ১৮০টির বেশি দেশের প্রতিনিধিরা
ফাইল ফটো

নয়াদিল্লি: আগামী ২১ জুন নিউ ইয়র্কে (New York) অবস্থিত রাষ্ট্রসংঘের সদর দফতরে (United Nations Headquarters) আয়োজিত হতে চলা আন্তর্জাতিক যোগ দিবসের (International Yoga Day 2023) অনুষ্ঠানে যোগ দেবেন ১৮০টির বেশি দেশের প্রতিনিধিরা। সূত্রের খবর, ওই অনুষ্ঠানে নেতৃত্ব দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Indian PM Narendra Modi)।

ওই সূত্র মারফত আরও জানা গেছে, এই বছরে যোগ দিবসের অনুষ্ঠান খুবই তাৎপর্যপূর্ণ হতে চলেছে কারণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খুব বড় আকারে এই উৎসবের নেতৃত্ব দিতে চলেছেন। পাশাপাশি বিশ্বের প্রতিটি ক্ষেত্রের প্রথিতযশা মানুষরা এই অনুষ্ঠানে যোগ দেবেন। ১৮০টির বেশি দেশের আমলা, নেতা, শিল্পী, সাংস্কৃতিক ক্ষেত্রের আইকনরা, শিক্ষাবিদ ও ব্যবসায়ীদের থাকার কথা রয়েছে এই অনুষ্ঠানে।

আগামী ২০ জুন আমেরিকার নিউ ইয়র্ক থেকে প্রথম সরকারি সফর শুরু করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর তার পরের দিনই নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সদর দফতরে আয়োজিত হতে চলা আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে নেতৃত্ব দেবেন তিনি।

যোগ দিবসের অনুষ্ঠান শেষ হওয়ার পর নরেন্দ্র মোদি যাবেন ওয়াশিংটন ডিসিতে। সেখানে ২২ জুন তাঁকে রাজকীয় সংবর্ধনা দেওয়ার কথা। তারপর তিনি উচ্চপর্যায়ের বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে। ওই একই সন্ধ্যায় প্রেসিডেন্ট বাইডেন ও আমেরিকার ফার্স্ট লেডি জিল বাইডেন নরেন্দ্র মোদির সম্মানে যে ডিনারের ব্যবস্থা করেছেন তাতে তিনি অংশ নেবেন বলে জানানো হয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে। আরও পড়ুন: 500 Rupees Notes: ভারতীয় অর্থনীতি থেকে নিখোঁজ ৮৮ হাজার কোটি টাকার বেশি ৫০০-র নোট!