7th Pay Commission: দশেরায় বড় উপহার পেতে চলেছেন সরকারী কর্মচারীরা, বকেয়া সহ মিলতে চলেছে বর্ধিত DA
PM Narendra Modi and Central government staff. (Photo Credit: File)

7th Pay Commission Update: কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য সুখবর। নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারের কাছ থেকে দশেরায় বড় উপহার পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারী কর্মীরা। সূত্রের খবর, সপ্তম পে কমিশনের সুপারিশ মেনে বকেয়া সহ ডিএ মিটিয়ে দিতে চলেছে মোদি সরকার। ফলে কেন্দ্রীয় সরকারী কর্মীদের দীর্ঘদিনের দাবি মত বেতন বাড়তে চলেছে। সপ্তম পে কমিশনের আওতায় চলতি অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের নূন্যতম বেতন বাড়ায় কেন্দ্রীয় সরকার।

নূন্যতম আয়ে ২৬ হাজার টাকা বৃদ্ধি দাবি করেছিলেন কর্মচারীরা। কিন্তু কেন্দ্র ১৮০০০ টাকা বৃদ্ধির সুপারিশ মঞ্জুর করে। পাশাপাশি বকেয়াও মিটিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছিল। আরও পড়ুন-লুকিয়ে ঘরে ঢুকে মধ্যরাতে পুরুষাঙ্গ কেটে প্রতিবেশীকে খুন, হোমরা পলতা কাণ্ডে হিংসার বহর দেখে মাথায় হাত

বর্তমানে কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা ১২ শতাংশ ডিএ ভাতা পান। সেটা পাঁচ শতাংশ বাড়ানো হতে পারে। পাশাপাশি প্রতি ছ মাস অন্তর ডিএ দেওয়ার কথা পরিকল্পনা হচ্ছে। প্রসঙ্গত, জানুয়ারিতে ডিএ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত হয়েছিল। এবং তা জুলাই থেকে কার্যকর করার কথা বলা হয়েছিল। প্রথমে শোনা যাচ্ছিল অগাস্টের শেষে দু মাসের বকেয়া সহ ডিএ দেওয়া হতে পারে। কিন্তু পরে সিদ্ধান্ত হয় ৮ অক্টোবর, দশেরায় জুলাই, অগাস্ট, সেপ্টেম্বরের বকেয়া সহ ডিএ দেওয়া হবে।

কেন্দ্র ও রাজ্য সরকার তাদের কর্মচারীদের ডিএ দিয়ে থাকে মুদ্রাস্ফীতি-র সঙ্গে বেতনের সামঞ্জস্য বজায় রাখতে। ক্রেতা মূল্য নির্ধারিক বা কনজিউমার প্রাইস ইনডেক্স (CPI) মেনে কেন্দ্রীয় সরকারী কর্মীদের ডিএ দেওয়া হয়ে থাকে। রাজ্যের ষষ্ঠ পে কমিশন এবার ভাগ্য খুলতে চলেছে রাজ্য সরকারি কর্মচারীদের।