Civilians killed In Nagaland: ‘বিদ্রোহ বিরোধী ’ অভিযানে গিয়ে 'ভুল' করে গুলি সেনার, নাগাল্যান্ডের মন জেলায় নিহত ১৩ নিরীহ গ্রামবাসী
Civilians killed In Nagaland

মন, ৫ ডিসেম্বর: নাগাল্যান্ডের (Nagaland) মন জেলায় (Mon District) ‘বিদ্রোহ বিরোধী ’ অভিযানে গিয়ে গুলি সেনার (Indian Army)। কমপক্ষে ১৩ জন নিরীহ গ্রামবাসীর মৃত্যু হয়েছে বলে খবর। সেনার এক জওয়ানও নিহত হয়েছেন বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। সূত্রের খবর, গতরাতে 'বিদ্রোহ বিরোধী' অভিযানে নামেন সেনা বাহিনীর ৩ কর্পস-র জওয়ানরা। কয়েকজন গ্রামবাসী একটি পিক-আপ ভ্যানে করে কয়লা খনি থেকে বাড়ি ফিরছিলেন। কয়লা খনিতে দিনমজুরের করেন তাঁরা। ওই পিক-আপ ভ্যানে ন্যাশনাল সোশালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ডের (এনএসসিএন) বিদ্রোহীরা  ছিল বলে মনে করেছিল বাহিনী। ওটিং গ্রামের দিনমজুরদের জঙ্গি বলে ভুল করে গুলি চালাতে শুরু করেন তাঁরা। তাতে এত লোকের মৃত্যু হয়।

ঘটনার পরই এলাকায় উত্তেজনা ছড়ায়। সেনার তিনটি গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। হামলায় এক জওয়ানের মৃত্যু হয় বলে জানা গিয়েছে। ঘটনার তদন্তের নির্দেশ দিইয়েছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিও (Nagaland Chief Minister Neiphiu Rio)।

জেলার কোন্যাক (উপজাতি) নেতারা বলেছেন যে শনিবার ৬ জন প্রাণ হারিয়েছেন। রবিবার সকাল পর্যন্ত আরও ৭ জন মারা গেছেন। এক নেতা বলেন, "১৩ জন সাধারণ নাগরিক নিহত হয়েছেন। ১১ জন আহত হয়েছেন। ২ জন নিখোঁজ রয়েছেন। আমরা দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা চাই। বিচার না হলে পরিবারগুলি মৃতদেহ নেবে না। আমরা সব জাতীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার কাছে যাচ্ছি।" আরও পড়ুন: Omicron Cases In India: ভারতে ওমিক্রন প্রজাতিতে আক্রান্ত চতুর্থজনের খোঁজ মিলল মুম্বইয়ে

জেলা প্রশাসন সূত্রে খবর, মৃতদেহগুলি ময়নাতদন্তের জন্য মন জেলা সদর হাসপাতালে আনা হচ্ছে। পরিস্থিতি উত্তপ্ত বলে জানা গেছে। ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছন খোদ নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফু রিও।

টুইটে তিনি লিখেছেন, "ওটিং গ্রামে দুর্ভাগ্যজনক ঘটনায় বেশ কয়েকজন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। এই ঘটনা অত্যন্ত নিন্দনীয়। মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি। দ্রুত বিশেষ তদন্তকারী দল (SIT) গঠন করে এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত করা হবে। আইন মেনেই সুবিচার পাবেন আক্রান্তরা। সেই সঙ্গে সব শ্রেণির মানুষের কাছেই শান্তি বজায় রাখার আহ্বান জানাচ্ছি।"

এক বিবৃতিতে সেনা বলেছে, "বিদ্রোহীদের সম্ভাব্য গতিবিধির খবর পেয়ে এলাকায় একটি নির্দিষ্ট অভিযানের পরিকল্পনা করা হয়েছিল। ঘটনা এবং এর পরের ঘটনা গভীরভাবে দুঃখিত। দুর্ভাগ্যজনক প্রাণহানির কারণটি সর্বোচ্চ পর্যায়ে তদন্ত করা হচ্ছে এবং আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। ঘটনায় একজন সেনার মৃত্যু হয়েছে। কয়েকজন গুরুতর আহত হয়েছেন।"