John Prine Dies: করোনার কাঁটা, মার্কিন মুলুকে প্রয়াত কিংবদন্তী লোকসংগীত শিল্পী জন প্রাইন
জন প্রাইন(Photo Credits: Twitter)

লস অ্যাঞ্জেলস, ৮ এপ্রিল: এবার করোনার বলি মার্কিন লোকসংগীতের কিংবদন্তী গায়ক জন প্রাইন (John Prine)। গত ১৭ মার্চ বছর ৭৩-এর প্রাইনের শরীরে প্রথম করোনার জীবাণু মেলে। মঙ্গলবার তাঁর মৃত্যু হয়েছে। গত ৩ এপ্রিল প্রাইনের স্ত্রী ও ম্যানেজার ফিওনা টুইটারে পোস্ট করে প্রবীণ সংগীত শিল্পীর অসুস্থতার খবর প্রকাশ্যে আনেন। তাঁকে য়ে আইসিসিইউ-তে রাখা হয়েছে, তা-ও জানানো হয়। মঙ্গলবারে প্রাইনের মৃত্যুর খবর জানান প্রচারক ভ্যারেইটি। টানা ৫ দশক ধরে প্রাইন হৃদয় নিংড়ানো ও চির স্মরণীয় গানগুলি গেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল, ‘অ্যাঞ্জেল ফ্রম মন্টেগোমরি’, ‘সুইট রিভেঞ্জ’, ‘ইনস্পাইট অফ আওয়ার সেলভস’। বব ডিলান, জনি ক্যাশ, ব্রুস স্প্রিংসটিন, বেড মিডলারের মতো খ্যাতনামা সংগীত শিল্পীরা জন প্রাইনকে শ্রেষ্ঠত্বের তকমা দিয়েছেন।

মেউড এলাকার ইলিনয়ে১৯৪৬-এর ১০ অক্টোবর জন্মগ্রহণ করেন জন প্রাইন। ১৯৬০ সাল নাগাদ শিকাগোতে গায়ক ও গীতিকার হিসেবে প্রাইন প্রচারে আসেন। স্টার ক্রিস ক্রিস্টোফারসনই প্রথম জন প্রাইনকে এক প্রখ্যাত সংগীতকার হিসেবে তুলে ধরেন। ১৯৭১ সালে তিনি যে যুদ্ধ বিরোধী গান গেয়েছেন, তারজন্য সংগীত প্রেমীরা চিরকাল প্রাইনকে মনে রাখবে। ভিয়েতনাম যুদ্ধের প্রেক্ষাপটে সেই গান লিখেছিলেন, যার প্রাসঙ্গিকতা এখনও বিদ্যমান। সম্প্রতি সংগীতচর্চা থেকে সরেছিলেন এই মহান শিল্পী। পরে ২০১৮-তে ফের নতুন অ্যালবাম নিয়ে প্রচারে ফেরেন। অ্যালবামের নাম ‘দ্য ট্রি অফ ফরগিভনেস’। ১৩ বছরের মধ্যে এটাই তাঁর অ্যালবাম। ‘দ্য মিসিং ইয়ার্স’ ১৯৯১, এবং ‘ফেয়ার অ্যান্ড স্কয়্যার’ এই দুই অ্যালবামের জন্য দুবার গ্র্যামি জিতেছেন জন প্রাইন। মনে করা হয়, এই দুটি অন্যতম সেরা প্রাসঙ্গিক লোকসংগীতের অ্যালবাম। গানের জন্য জিতেছেন হল অফ ফেম, লাইফ চাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড। আরও পড়ুন-Sex Test Ban Suspended: করোনার প্রকোপে ভ্রুণের লিঙ্গ নির্ধারণ সংক্রান্ত আইনে স্থগিতাদেশ গর্ভপাতের সম্ভাবনা বাড়াতে পারে, আশঙ্কা বিশেষজ্ঞদের

জনপ্রাইনের মৃত্যুতে শোকে মুহ্যমান মার্কিন মুলুকের সংগীত জগৎ। রেকর্ডিস্ট মাসগ্রেবস এক সোকবার্তায় লিখেছেন, “মুখে কথা সরছে না। প্রিয় বন্ধু জনকে হারিয়ে আমি ভেঙে পড়েছি। ফিওনা ও গোটা পরিবারকে আমার হৃদয় জড়ানো ভালবাসা, শ্রদ্ধা ও সমবেদনা জানাই। এই খবরে যাঁদের আজ হৃদয় ভাঙল তাঁরা সবাই মিলে জনের গানেই মহান শিল্পীকে ধরে রাখব।”