Viju Khote Passes Away:  নিঃশব্দে চলে গেলেন ‘শোলে’র ‘কালিয়া’ বিজু খোটে
বিজু খোটে(Photo Credit: বিজু খোটে)

মুম্বই, ৩০ সেপ্টেম্বর: ৭৭ বছর বয়সে চলে গেলেন বলিউডের কালিয়া বিজু খোটে। বেশ কিছুদিন ধরেই বয়সজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। মাল্টিঅর্গ্যান ফেলিওরের কারণেই সোমবার সকাল ৬.৫৫ মিনিটে শেষ নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। আসলে নাম ‘কালিয়া’ (Kalia) তো নয়ই, বিজু খোটেও নয়। এই নামে সিনেমা জগতে পরিচিত হলেও আসল না ভিত্তাল বাপুরাও খোটে। বিজু খোটের বাবা নন্দু খোটেও ছিলে বড় অভিনেতা। মঞ্চ ছাড়াও অভিনয় করেছে নির্বাক ছবিতে।বিজুর প্রথম ছবি মুক্তি পায়ে ১৯৬৪ সালে। নামৃ–ইয়া মালাক।তবে তিনি দর্শক মনে স্থায়ী জায়গা করে নেন ‘শোলে’ এবং ‘আন্দাজ আপনা আপনা’ ছবিতে অভিনয়ের জন্য।শুধু বড় পর্দা নয়, ছোট পর্দাতেও চুটিয়ে অভিনত করেছেন তিনি।

১৯৯৩ সালে ‘জবান সামলাকে’ ও ১৯৭৭ সালে ‘মাইন্ড ইওর ল্যাঙ্গুয়েজ’ খুব জনপ্রিয় হয়েছিল। শুধু হিন্দি ছবিই নয়, মারাঠি চলচ্চিত্রের ক্ষেত্রেও উজ্জ্বল নাম বিজু খোটে। ৩০০-র বেশি হিন্দ‌ি ও মারাঠি ছবি ছাড়াও মারাঠি মঞ্চ অভিনয়েও খ্যাতি পেয়েছে বিজু খোটে। বিজু খোটের (Viju Khote) ভাই শুভ খোটেও বড় অভিনেতা। ‘কুলি’, ‘সওদাগর’-এর মতো ছবিতেও অভিনয় করেছেন। ‘আন্দাজ আপনা আপনা’তে বিজু খোটের রবার্ট চরিত্রের মুখে, ‘গলতি সে মিস্টেক হোগ্যায়া’, সংলাপও খুব জনপ্রিয় হয়েছিল। পরে সেই সংলাপ হিন্দি সিনেমাতে নানা ভাবে ব্যবহার হয়েছে। জনপ্রিয় এই হিন্দি সিনেমাগুলি ছাড়াও প্রচুর মারাঠি সিনেমায় অভিনয় করেছেন বিজয় খোটে। দুই ভাষায় মোট ৩০০-র বেশি সিনেমায় অভিনয় করেছেন। বিজু খোটেকে শেষবার পর্দায় দেখা গিয়েছে গত বছর ‘জানে কিউ দে ইয়ারো’-তে। আরও পড়ুন-বাধা কাটল, কলকাতা হাইকোর্টের রায়ে এই পুজোতেই মুক্তি পাচ্ছে ‘গুমনামি’

‘শোলে’তে (Sholay) গব্বর সিংহ-এর বন্দুকের নলের সামনে কালিয়ার, ‘সর্দার ম্যায়নে আপ কা নমক খায়া হ্যায়’, সংলাপ মিথ হয়ে গিয়েছে। এই সংলাপ এক সময় সিনেমাপ্রেমীদের মুখে মুখে ঘুরত। তাই বিজু খোটের পার্থিব শরীর পঞ্চভূতে বিলীন হলেও কালিয়ার অমরত্ব কিন্তু কেউ ঘোচাতে পারবে না। এদিন সকালে প্রবীণ অভিনেতার ভাইঝি ভানা বালসাভার নিজে সংবাদ মাধ্যমকে বিজো কেটের শেষ নিঃশ্বাস ত্যাগের খবর জানান। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজের অভিনীত চরিত্রগুলির নাম ঠিকমতো মনে করতে পারতেন না, তবে কালিয়া কিন্তু তাঁর মননেও গেঁথে গিয়েছিল।