Padma Shri For Adnan Sami: ভারতের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন বাবা, আর ছেলে আদনান সামিকে পদ্মশ্রী? সরব নেটিজেনরা
আদনান সামি (Photo Credits: Facebook)

নতুন দিল্লি, ২৬ জানুয়ারি: শনিবার ভারত সরকার ঘোষণা করেছে যে সংগীতশিল্পী আদনান সামিকে (Adnan Sami) পদ্মশ্রী (Padma Shri) পুরস্কার দেওয়া হবে। পদ্ম পুরস্কার প্রাপ্তদের তালিকাটি প্রজাতন্ত্র দিবসের একদিন আগে ঘোষণা করা হয়েছিল। তবে, আদনান সামি পদ্মশ্রী পাওয়ার খবরে সরব হয়েছে নেটিজেনরা। তাদের বক্তব্য, আদনান সামির বাবা আরশাদ সামি খান ১৯৬৫ সালে ভারতের বিরুদ্ধে যুদ্ধ করেছেন। তিনি পাকিস্তান বিমানবাহিনীর কর্মী ছিলেন। কেন্দ্রীয় সরকাররে এই সিদ্ধান্তে নেটিজেনদের অনেকেই অবাক হয়েছেন।

জন্মসূত্রে পাকিস্তানি আদনান সামিকে ২০১৬ সালে নাগরিকত্ব দিয়েছে ভারত। তার পর থেকে তিনি ভারতেই থাকেন। শনিবার সোশাল মিডিয়া এবং টুইটার ব্যবহারকারীরা ছাড়াও রাজ ঠাকরের নেতৃত্বাধীন মহারাষ্ট্র নবনির্মাণ সেনা আদনান সামির পদ্মশ্রী পাওয়ার বিষয়ে আপত্তি জানিয়েছিল। তাদের দাবি, আদনান আদি ভারতীয় নাগরিক নন। আরও পড়ুন: Padma Awards 2020: পদ্মভূষণে সম্মানিত প্রয়াত জর্জ ফার্নান্ডেজ, অরুণ জেটলি, সুষমা স্বরাজ, দেখে নিন পুরো তালিকা

শনিবার ৭১-তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ১৬ জনকে পদ্মভূষণ (Padma Bhushan), ৭ জনকে পদ্মবিভূষণ, ১১৮ জনকে পদ্মশ্রী (Padma Shri)দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পদ্মশ্রী পুরস্কারের প্রাপকদের তালিকায় নাম রয়েছে আদনান সামির। স্বরাষ্ট্র মন্ত্রকের তালিকায় তাঁকে মহারাষ্ট্রের বাসিন্দা হিসাবে দেখানো হয়েছে। পাকিস্তানের লাহোরে জন্ম আদনান সামির। ২০০১ সালে প্রথমবার এক বছরের ভিসায় তিনি ভারতে আসেন। ২০১৫ সালের ২৬ মে পাকিস্তানের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যায় তাঁর। এরপর তিনি মানবিতার স্বার্থে ভারতের নাগরিকত্ব পেতে আবেদন করেন। ২০১৬ সালের ১ জানুয়ারি তিনি ভারতীয় নাগরিকত্ব পান।