Padma Awards 2020: পদ্মভূষণে সম্মানিত প্রয়াত জর্জ ফার্নান্ডেজ, অরুণ জেটলি, সুষমা স্বরাজ, দেখে নিন পুরো তালিকা
পদ্মভূষণে সম্মানিত প্রয়াত জর্জ ফার্নান্ডেজ, অরুণ জেটলি, সুষমা স্বরাজ (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২৬ জানুয়ারি: গতকাল দেশের অন্যতম সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ (Padma Vibhushan) সম্মানে সম্মানিত করার কথা ঘোষণা হয়। প্রয়াত প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজ, প্রয়াত কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি (Arun Jaitley) এবং প্রয়াত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে (Sushma Swaraj) এই সম্মানে ভূষিত করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক প্রাক প্রজাতন্ত্র দিবসের সন্ধ্যায় এই ঘোষণা করা হয়।

এছাড়াও অলিম্পিয়ান বক্সার মেরি কম এবং মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনেরুদ জুগনাথকেও এই অ্যাওয়ার্ড দেওয়া হবে। শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা এবং বেনু শ্রীনিবাসন, অলিম্পিক জয়ী পি.ভি.সিন্ধু, প্রাক্তন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পাররিকার, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী এস সি জামির, কাশ্মীরের রাজনীতিক মুজাফ্ফর হোসেনকে পদ্মভূষণে ভূষিত করা হবে। বলিউড দুনিয়া ঠিক কঙ্গনা রানাউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহরকে পদ্মশ্রী সম্মান দেওয়া হবে। পদ্মভূষণ সম্মানে ভূষিত হবেন বাংলা থেকে সংগীত শিল্পী অজয় চক্রবর্তী। ৭১-তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ১৬ জনকে পদ্মভূষণ (Padma Bhushan), ৭ জনকে পদ্মবিভূষণ, ১১৮ জনকে পদ্মশ্রী (Padma Shri)দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আরও পড়ুন, ভারতবর্ষের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে গোটা দেশের সংস্কৃতি ফুটে উঠল গুগল ডুডলের লোগোয়

জর্জ ফার্নান্ডেজ একজন রাজনীতিক। ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থার বিরোধিতা করা, সমাজবাদী আন্দোলন থেকে তাঁর রাজনৈতিক যাত্রার শুরু। পরবর্তীকালে কেন্দ্রে অটলবিহারী বাজপেয়ীর জমানায় তিনি জাতীয় গণতান্ত্রিক জোট তথা এনডিএ-র আহ্বায়ক ছিলেন। সেই সঙ্গে প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব পালন করেছেন তিনি। জর্জই প্রথম প্রতিরক্ষামন্ত্রী যিনি প্রায় ২৫ বার সিয়াচেন গিয়েছিলেন। ২০০৪ সালে এনডিএ ক্ষমতা থেকে চলে যাওয়ার পরে জর্জ খুবই অসুস্থ হয়ে পড়েন। তাঁর স্মৃতিভ্রংশ হয়। গত বছর ১৯ জানুয়ারি দিল্লির একটি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বিজেপির দ্বিতীয় প্রজন্মের দুই নেতা-নেত্রী অরুণ জেটলি ও সুষমা স্বরাজের একপ্রকার অকালমৃত্যু হয়েছে গত বছর। বিজেপির সর্বভারতীয় স্তরের উত্থানের নেপথ্যে এই দুজনের ভুমিকা ছিল অপরিসীম।