Biopic On  Chess Grandmaster Viswanathan Anand: বলিউডের বড়পর্দায় আসছে বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু বিশ্বনাথন আনন্দের আত্মজীবনী
দাবাড়ু বিশ্বনাথন আনন্দ এবং আনন্দ এল রাই (Photo Credits: PTI, Facebook)

পাঁচবারের দাবা বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দকে (Viswanathan Anand) নিয়ে বলিউডে বায়োপিক বানাতে চলেছেন পরিচালক এবং প্রযোজক আনন্দ এল রাই (Anand L. Rai)। তনু ওয়েডস মনু, রাঞ্ঝনা, তনু ওয়েডস মনু: রিটার্নস, জিরো ছবিতে পরিচালকের ভূমিকায় ছিলেন তিনি। বর্তমানে দক্ষিণের অভিনেতা ধানুশ, সারা আলি খান এবং অক্ষয় কুমারের সঙ্গে 'আতরঙ্গি রে' ছবির কাজ করছেন তিনি। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা দাবাড়ুরর জীবন কাহিনি ফুটে উঠবে বড়পর্দায়।

তাঁকে নিয়ে বায়োপিক করায় ইতিমধ্যে সম্মতি দিয়েছেন গ্র্যান্ডমাস্টার। মেরি কম, এমএস ধোনি, ভাগ মিলখা ভাগ, দঙ্গল ছবির মত একাধিক আত্মজীবনীমূলক সিনেমা তৈরি হয়েছে বলিউডে। সম্প্রতি কপিল দেবের আত্মজীবনী নিয়ে কাজ হচ্ছে বলিউডে। যেখানে কপিল দেবের ভূমিকায় রয়েছেন রণবীর সিং। ছবি মুক্তি পাবে পরের বছরি। এই যাত্রায় সামিল এবার গ্র্যান্ডমাস্টারও। আরও পড়ুন, সঙ্কটমুক্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বর্ষীয়ান নেতা বুদ্ধদেব ভট্টাচার্য, হৃদযন্ত্র স্বাভাবিক রয়েছে

তবে গ্র্যান্ডমাস্টারের ভূমিকায় কে থাকবেন এই নিয়ে চলছে জোর জল্পনা। তবে তাঁর চরিত্রে কে অভিনয় করবেন, তা এখনও চূড়ান্ত হয়নি। আগামী বছরের শুরু থেকেই ছবির কাজ শুরু হয়ে যাবে বলে জানান যায়।

তাঁর ঝুলিতে রয়েছে একাধিক সম্মান। ১৯৯৪ সাল থেকে এখনও পর্যন্ত বিশ্বের সেরা তিন ধ্রুপদী দাবাড়ুর একজন এবং একই সময়কালের বেশির ভাগ অংশ জুড়ে বিশ্বের সেরা দ্রুতগতির দাবাড়ু হিসেবে গণ্য করা হয়। ভারতের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ-এ সম্মানিত হন ২০০৮ সালে। তিনি ও শচীন তেন্ডুলকর যুগ্মভাবে প্রথমবার কোনো ক্রীড়াবিদ হিসেবে এই সম্মান পান। ইলো রেটিং-এর ইতিহাসে ২৮০০ পয়েন্টের বেশি পাওয়া মাত্র চার জন দাবাড়ুর মধ্যে আনন্দ একজন।