বিশ্বের উষ্ণতম পাঁচ অঞ্চলের কথা
বিশ্বের উষ্ণতম অঞ্চল ডেথ ভ্যালি, ক্যালিফোর্নিয়া। (Photo Credit: Instagram)

কলকাতা, ২মে: কলকাতা (Kolkata) সহ গোটা বাংলা এখন গরমে হাঁসফাঁস করছে। শুধু কলকাতা এখন ভারতের অধিকাংশ জায়গাই এখন অত্যধিক গরমে কাহিল। ৪০ ডিগ্রি-ছুঁইছুঁই তাপমাত্রায় শহরের মানুষ একটু বৃষ্টির আশায় চাতক পাখির মত চেয়ে। এমন সময় একটু গরম খবর দেখা যাক। তাতে যদি একটু আপাত শান্তি মেলে।

দুনিয়ার উষ্ণতম অঞ্চলের তালিকায় সবার আগে পড়ে-ডেথ ভ্যালি, ক্যালিফোর্নিয়া (Death Valley, California)। আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যের এই এলাকায় ১৯১৩ সালের জুলাইতে রেকর্ড করা হয় ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস। আর এ এলাকায় জুলাই ও আগস্ট মাসে গড় সর্বোচ্চ তাপমাত্রা হয় ৪৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি। তবে ডেথ ভ্যালির গরমকেও কিছু কিছু সময় হারিয়ে দেয় লিবিয়ার আল-আজিজিয়া (Aziziyah, Libya)। এখানে ১৯২২ সালে ৫৭.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এ এলাকাটি রাজধানী ত্রিপোলি (Tripoli) থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

ইরানের লট মরুভূমি (Dasht-e Loot, Iran) ও কম যায় না। এখান এখানকার তাপমাত্রা ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত দেখা যায়। ইরানের দক্ষিণ-পূর্ব দিকে এ মরুভূমিটি অবস্থিত। ইথিওপিয়ার ড্যাল্লোল এখন দুনিয়ার শুষ্কতম স্থানগুলির একটি। সমুদ্রপৃষ্ঠ থেকে এটি ১১৬ মিটার নিচে অবস্থিত। ডমিনিকা-র বয়েলিং লেকে আগ্নেয়গিরির পক্ষে কোনো বিষয়ই নয়। এই লেকের মধ্য অংশের তাপমাত্রা অত্যন্ত উত্তপ্ত হলেও কিনারে তা কিছুটা ঠাণ্ডা।