Taliban: গজনি দখল করে কাবুলের দিকে এগোচ্ছে তালিবান? আফগানিস্তান নিয়ে আশঙ্কায় গোটা বিশ্ব
তালিবানের আধিপত্য বাড়ছে আফগানিস্তানে, ছবি আল জাজিরা

কাবুল, ১২ অগাস্ট: আফগানিস্তানের (Afghanistan) দুই তৃতীয়ংশ দখল করে ফেলেছে তালিবান। বৃহস্পতিবার এমনই একটি খবর প্রকাশ করা হয়েছে আল জাজিরার তরফে।

জানা যাচ্ছে, কাবুল থেকে ১৩০ কিলোমিটার দূরের গজনিতে (Ghazni) আধিপত্য বিস্তার করে ফেলেছে তালিবান। বেশ কিছুদিন ধরেই গজনির দিকে এগোচ্ছিল তালিবান। বৃহস্পতিবার কাবুল থেকে ১৩০ কিলোমিটার দূরের ওই শহরের পুরোটাই তালিবান দখল করে ফেলেছে বলে খবর। শুধু তাই নয়, গত কয়েকদিনে এই নিয়ে আফগানিস্তানের বড় ১০টি শহর দখল করল তালিবান।

আরও পড়ুন: West Bengal: রাজ্যে বাড়ল বিধি নিষেধের মেয়াদ, লোকাল ট্রেন বন্ধ ৩০ অগাস্ট পর্যন্ত

আল জাজিরার সূত্র অনুযায়ী, তালিবান (Taliban) যাতে আফগানিস্তান সরকারের সঙ্গে নিজেদের ক্ষমতা দখল করে নেয়, সেই আবেদন জানানো হয়েছে। আফগানিস্তানের তরফে তালিবানের সঙ্গে রফাসূত্রের আবেদন করা হয়েছে। সাধারণ মানুষের প্রাণ বাঁচাতে এবং যুদ্ধবিরতি উপলক্ষ্যেই তালিবানের সঙ্গে ক্ষমতা ভাগ করার প্রস্তাব দেওয়া হয়েছে আফগান সরকারের তরফে।

কাতারে আফগানিস্তান প্রশাসনের সঙ্গে তালিবানের যে বৈঠক চলছে, সেখানেই দফা সূত্রের প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও তালিবানের তরফে এখনও এ বিষয়ে কোনও সুস্পষ্ট মন্তব্য করা হয়নি।

এদিকে তালিবান যে গতিতে এগোচ্ছে, তাতে আগামী ৩ মাসের মধ্যে তারা কাবুল দখল করে ফেলতে পারে বলে পেন্টাগনের তরফে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। শুধু তাই নয়, কাবুল দখল করে আফগানিস্তানের রাজধানীকে গোটা বিশ্বের কাছ থেকে তালিবান পৃথক করে ফলবে বলেও সম্প্রতি একটি রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।