Vietnam: কোয়ারেন্টিনের নিয়ম ভেঙে করোনা ছড়ানোর দায়ে পাঁচ বছরের জেল
Coronavirus | Representational Image (Photo Credits: Pixabay)

হ্যানয়(ভিয়েতনাম),৭ সেপ্টেম্বর: গত ৭ জুলাই করোনা ধরা পড়েছিল ভিয়েতনামের (Vietnam) কা মাউ শহরের ২৮ বছরে যুবক লে ভান ত্রি (Le Van Tri)-র। পাশের শহর হো চি মিন সিটি (Ho Chi Minh City ) থেকে নিজের অঞ্চলে ফিরে করোনা পরীক্ষা করানোর পর তার কোভিড রিপোর্ট পজেটিভ এসেছিল। নিয়ম মত তাঁকে ২১ দিনের হোম কোয়ারেন্টিনে রাখা হয়। কিন্তু কা মাউ শহরের ছেলে লে ভান নিয়ম ভেঙে তার আগেই কোয়ারেন্টিন ভেঙে শহরের মলে-বাজারে শপিং করতে যান, বন্ধুদের সঙ্গে আড্ডা মারেন। এরপর সেই শহরে অনেকের কোভিড রিপোর্ট পজেটিভ আসে, মারাও যান একজন। লে ভানের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করা হয়। এই মামলা গড়ায় আদালতে। সেখানে লে ভানকে শহরে করোনা ছড়ানোর দায়ে অভিযুক্ত করা হল।

কোয়ারেন্টিন নিয়ম ভেঙে নির্ধারিত ২১ দিন সময়ের আগেই শহরে ঘুরে বেড়ানোর কথা স্বীকার করেছে সেই যুলক। সেই যুবক যে শহরের বাসিন্দা সেই কা মাউ-তে কোভিড সংক্রমণের ঘটনা বেশ কম। কিন্তু তার পাশের শহরে হো চি মিন সিটি থেকে দেশের কোভিড হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়। তাই হোচি মিন সিটি থেকে কেউ কা মউ শহরে ঢুকলে ২১দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন ও কোভিড নেগেটিভ থাকা বাধ্যতামূক। আরও পড়ুন: হ্যারিকেন ইদা-য় মৃতের সংখ্যা বেড়ে ১৩, সপ্তাহ ঘুরলেও ৫ লক্ষ বাড়িতে ফেরেনি বিদ্যুৎ সংযোগ

ছেলেটি হো চি মিন শহর থেকেই তাঁর বাড়ি কা মাউ-য়ে এসেছিল। তখনই তার করোনা পরীক্ষা রিপোর্ট পজেটিভ আসে। করোনার প্রথম ঢেউ অতি দক্ষতার সঙ্গে সামলালেও দ্বিতীয় ঢেউয়ে কাবু হয়ে যায় ভিয়েতনাম। কড়া কোভিড বিধি লাগু আছে দেশজুড়ে। কোয়ারিন্টনের নিয়ম, কোভিড বিধি লঙ্ঘন করলে কড়া শাস্তি ভিয়েতনামে। ক মাস আগে হ ডুওনাং প্রদেশে ৩২ বছরের এক ব্যক্তির ১৮ মাসের জেল হয় শহরে করোনা ছড়ানোর দায়ে। কারণ তিনি অন্য জায়গা থেকে বিমান সফর সেরে শহরে ফিরে কম দিনের জন্য কোয়ারেন্টিনে ছিলেন।