Hurricane Ida: হ্যারিকেন ইদা-য় মৃতের সংখ্যা বেড়ে ১৩, সপ্তাহ ঘুরলেও ৫ লক্ষ বাড়িতে ফেরেনি বিদ্যুৎ সংযোগ
HURRICANE IDA. (Photo Credits: Twitter)

হাউস্টন, ৭ সেপ্টেম্বর: হ্যারিকেন ইদা (Hurricane Ida)-র ঝাপটে ছত্রভঙ্গ মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ প্রান্তের রাজ্য লুইসিয়ানা (Louisiana)। ইদার আঘাত এসেছে তাও নয় নয় করে সপ্তাহখানেক হতে চলল। তবু ক্যাটাগরি ৪-এর এই হ্যারিকেনের প্রভাবে লুইসিয়ানা এখনও সম্পূর্ণ বিপর্যস্ত। এই অঞ্চলের বহু বাড়িতে বিদ্যুৎ সংযোগ নেই। দোকান, বাজার, ব্যবসা প্রতিষ্ঠানও সেভাবে খোলেনি। যেভাবে গোটা অঞ্চলের সব বিদ্যুতের খুঁটি, তার, ট্রান্সফরমার এমনকী পাওয়ার গ্রিডের গুরুত্বপূর্ণ জিনিসও ইদা-য় উড়িয়ে নিয়ে গিয়েছে তাতে কবে বিদ্যুত আসবে তাও কেউ নিশ্চয়তা দিতে পারছেন না।

দেখুন ইদা-র বর্তমান অবস্থা নিয়ে টুইট

ইদা-য় মৃত্যের সংখ্যা ১৩ হয়ে গিয়েছে। প্রায় ৫০ হাজার মানুষ ঘরছাড়া। লুসিয়ানার সবচেয়ে বড় শহর নিউ ওরেলানসের বেশিরভাগ জায়গাই রাতে পুরো অন্ধকার। কারণ সেখানে ইদা-বিদ্যুৎ সংযোগের সব কিছুই উড়িয়ে ফেলেছে। আবার নতুন করে বিদ্যুৎ আনতে শুরু হচ্ছে কাজ। আসলে ইদা-য় পুরো অঞ্জলে ২২ হাজার বিদ্যুতের খুঁটি, ২৬ হাজার তার এবং ৫২৬২টি ট্রান্সফরমার পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। আরও পড়ুন: হাইতির ভূমিকম্পে মৃত ২ হাজার ২৪৮ জন, নিখোঁজ ৩২৯

এটা নিয়ে টুইট

যার ফলে এই অঞ্চলের ৯ লক্ষ ২ হাজার বাড়িতে বিদ্যুত সংযোগচ্ছিন্ন হয়ে পড়ে। স্থানীয় বিদ্যুত পর্ষদের পক্ষ থেকে জানানো হয়, পুরো অঞ্চলে বিদ্যুত সংযোগ ফেরাতে দিনরাত কাজ করছেন ২৪ হাজার কর্মী। খুব শীঘ্রই বিদ্যুত পরিষেবা স্বাভাবিক হবে বলে জানা হয়েছে। তবে অনেকের অনুমান পুরো সেপ্টেম্বর মাসটাই লেগে যাবে এই কাজে।