US gives Military Assistance to Ukraine:ইউক্রেনকে ৩.৭৫ বিলিয়ন ডলারের নতুন সামরিক সহায়তা ঘোষণা আমেরিকার
US military assistance to Ukraine (Photo Credit: Defense of Ukraine and Ukrain.ua/Twitter)

ওয়াশিংটন, ৭ জানুয়ারি: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) প্রশাসন ইউক্রেনকে ৩.৭৫ কোটি ডলারেরও বেশি নতুন সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা করেছে। শুক্রবার এক বিবৃতিতে জানানো হয়েছে যে নতুন সহায়তার মধ্যে রয়েছে ইউক্রেনকে অবিলম্বে প্রতিরক্ষা বিভাগের স্টক থেকে ২.৮৫ বিলিয়ন ডলার এবং বৈদেশিক সামরিক অর্থায়নে (Foreign Military Financing) ২২৫ মিলিয়ন ডলার সরবরাহ করা হবে যাতে দেশের সামরিক বাহিনীর দীর্ঘমেয়াদী সক্ষমতা তৈরি করা যায় এবং আধুনিকায়নকে সহায়তা করা যায়। বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনকে সামরিক সরঞ্জাম দানের ক্ষেত্রে সহায়তার জন্য ইউরোপীয় অংশীদার ও মিত্রদের জন্য বৈদেশিক সামরিক অর্থায়নে ৬৮২ মিলিয়ন ডলার অন্তর্ভুক্ত করা হয়েছে। ২০২১ সালের আগস্ট থেকে ইউক্রেনের জন্য অস্ত্র ও সরঞ্জাম পাঠাচ্ছে আমেরিকা। Israel Sanctions Against Palestine:প্যালেস্তাইন কর্তৃপক্ষের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা ইজরায়েলের

২.৮৫ বিলিয়নের অস্ত্র ও সরঞ্জামে, ইউক্রেনকে ব্র্যাডলি পদাতিক যুদ্ধযান সরবরাহ করবে, এছাড়া আর্টিলারি সিস্টেম, সাঁজোয়া কর্মী বাহক, সারফেস টু এয়ার মিসাইল, গোলাবারুদ পাঠানো হবে ইউক্রেনকে সমর্থন করার জন্য। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (State Antony Blinken) এ তথ্য জানিয়ে বলেন, ইউক্রেন তার আঞ্চলিক অখণ্ডতা,সার্বভৌমত্ব এবং তার জনগণকে সাহসের সাথে রক্ষা করে। তিনি আরও বলেন, অতিরিক্ত ইউক্রেন সাপ্লিমেন্টাল অ্যাপ্রোপ্রিয়েশনস অ্যাক্ট (Additional Ukraine Supplemental Appropriations Act), ২০২২-এর অধীনে অতিরিক্ত ৯০৭ মিলিয়ন ডলার বৈদেশিক সামরিক অর্থায়নের জন্য প্রশাসন কংগ্রেসের সঙ্গে কাজ করবে এবং তহবিল ইউক্রেন এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের দ্বারা প্রভাবিত দেশগুলিকে সমর্থন করবে।

সেক্রেটারি অব স্টেট (Secretary of State) জানায় যে রাশিয়া একা আজ এই যুদ্ধ শেষ করতে পারে। যতদিন না এটা হচ্ছে, আগের বছরগুলোর মতো এ বছরও এবং যত দিন লাগবে, তত দিন তাঁরা ইউক্রেনের সঙ্গে ঐক্যবদ্ধ থাকবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky) এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। শুক্রবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি জানান, দুই সপ্তাহ আগে তাঁর যুক্তরাষ্ট্র সফরের পর তাঁদের কূটনৈতিক ম্যারাথনের ২০টিরও বেশি পর্ব অনুষ্ঠিত হয়। এবং তাঁদের দেশের জন্য মার্কিন প্রতিরক্ষা সহায়তার একটি নতুন শক্তিশালী প্যাকেজ ঘোষণা করেছে। তিনি আশ্বাস দেন আমেরিকার সাথে আলোচনার ফলাফল হিসেবে সময়োপযোগী এবং শক্তিশালী বন্দুক, মিসাইল ও ড্রোন আসছে।