Israel Sanctions Against Palestine:প্যালেস্তাইন কর্তৃপক্ষের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা ইজরায়েলের
Palestine Border (Photo Credit: Al Mayadeen Español/ Twitter)

জেরুজালেম, ৭ জানুয়ারি: প্যালেস্তাইন কর্তৃপক্ষের বিরুদ্ধে একাধিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার ঘোষণা করেছে ইজরায়েলের নিরাপত্তা মন্ত্রিসভা। পশ্চিম তীরে ইজরায়েলের দখলদারিত্ব নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতে (International Court of Justice) পরামর্শক মতামত চেয়ে প্যালেস্তাইন কর্তৃপক্ষের অনুরোধের পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা সিনহুয়া। ইজরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে, নিষেধাজ্ঞার অংশ হিসেবে প্যালেস্তাইন কর্তৃপক্ষের পক্ষ থেকে আদায় করা প্রায় ৪০ মিলিয়ন ডলারের রাজস্ব প্যালেস্তাইন আক্রমণকারীদের দ্বারা আক্রান্ত ইজরায়েলি ভুক্তভোগীদের পরিবারের দিকে ঘুরিয়ে দেওয়া হবে। COVID 19: চিনের পর জাপান, হু হু করে বাড়ছে করোনা, একদিনে মৃত্যু শতাধিক

উপরন্তু, প্যালেস্তাইন কর্তৃপক্ষ জঙ্গিদের যে পরিমাণ অর্থ অনুদান দেয়, তা থেকে ইজরায়েল কর রাজস্ব কেটে নেবে এবং জ্যেষ্ঠ প্যালেস্তাইন কর্মকর্তাদের জন্য সুবিধা প্রত্যাহার করবে। এছাড়া ইজরায়েলি ও প্যালেস্তাইন কর্তৃপক্ষের প্রশাসনের অধীনে পশ্চিম তীর অঞ্চলে প্যালেস্তাইনের জন্য যে কোনও নির্মাণ প্রকল্প বন্ধ করে দেবে বলে জানানো হয়েছে। প্যালেস্তাইন অঞ্চলের নিবাসীদের কাছ থেকে কর আদায়ের অধিকার প্যালেস্তাইন কর্তৃপক্ষের রয়েছে তবে বেশিরভাগ কর ইজরায়েল সংগ্রহ করে যা মাসিক ভিত্তিতে প্যালেস্তাইন কর্তৃপক্ষের কাছে অর্থ স্থানান্তর করে।

ইজরায়েলের নতুন সরকার শপথ নেওয়ার এক সপ্তাহ পর বৃহস্পতিবার প্রথম বৈঠকের পর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেয় ইজরায়েলি মন্ত্রিসভা। ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ইজরায়েল পশ্চিম তীর দখল করে নেয়। এরপর থেকে ইজরায়েল ওই এলাকায় প্রায় পাঁচ লাখ ইহুদি অধিবাসীকে বসতি স্থাপন করেছে। প্যালেস্তাইন নিবাসীরা এই ভূমিকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের অংশ হিসেবে দেখে এবং এভাবে পশ্চিম তীরে ইজরায়েলের পদক্ষেপের বৈধতা নিয়ে প্রশ্ন করে।