Donald Trump: এবার প্রেসিডেন্ট নির্বাচনে হার মেনে নিন ডোনাল্ড ট্রাম্প, চাইছেন মার্কিন ফার্স্টলেডি মেলানিয়া
ভারত সফরে সস্ত্রীক ট্রাম্প (Photo Credits: ANI)

ওয়াশিংটন, ৯ নভেম্বর: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে এমনিতেই জয়ের জন্য আশাবাদী ছিলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তবে তাঁর সেই আশায় ভালো মতো ছাই পড়েছে। বিপুল সংখ্যক ভোট পেয়ে প্রতিপক্ষ ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন জয়ী হয়েছেন। এতকিছুর পরেও হার স্বীকার করতে নারাজ ট্রাম্প। বারেবারে ডেমোক্র্যাটদের বিরুদ্ধে ভোট কারচুপি গণমনায় জোচ্চুরি করার অভিযোগ এনেছেন তিনি। এনিয়ে আইনি ব্যবস্থাও নিয়েছেন। সুপ্রিম কোর্টে গেছেন। তবে তাঁর অভিযোগ ধোপে টেকেনি। ট্রাম্পের এখন দাবি, মার্কিন মুলুকে সমস্ত স্টেটের ভোট গণনার আগেই জো বিডেন সাততাড়াতাড়ি নিজেকে জয়ী ঘোষণা করেছেন। তবে ট্রাম্পের এই অভিযোগকে আমল দেননি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডবলিউ বুশ। উল্টে এই জয়ের জন্য জো বিডেনকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

অনেকেই ডোনাল্ড ট্রাম্পকে বোঝাচ্ছেন। এবার কারচুপির অভিযোগ নিয়ে আর হইচই না কের তিনি যে নির্বাচনে হেরে গিয়েছেন, তা মেনে নি। যদিও ট্রাম্প নাছোড়। স্ত্রী মেলানিয়া ট্রাম্পও বলেছেন, ‘‘সময় এসেছে, এ বার হার স্বীকার করো।’’ জামাই  তথা সিনিয়র পরামর্শদাতা জ্যারেড কুশনার তাঁর ঘনিষ্ঠদের জানিয়েছেন, বিদায়ী প্রেসিডেন্টকে তিনি বলেছেন, ‘‘ভোটের ফল মেনে নিয়ে নির্বাচন প্রক্রিয়া শেষ করুন।’’ স্ত্রী-জামাই ভোটের ফল মেনে নিতে অনুরোধ করলেও প্রেসিডেন্টের অবস্থানকেই সমর্থন করেছেন তাঁর দুই ছেলে। এতকিছুর পরেও রবিবার ফের টুইট করে ট্রাম্পের অভিযোগ জানিয়েছেন, জোচ্চুরি করে তাঁকে হারানো হয়েছে। টুইটারে ট্রাম্প লিখেছেন, ‘‘আমরা মনে করি এরা চোর। যন্ত্রগুলিতে কারচুপি করা হয়েছে। এটা চুরির নির্বাচন। ব্রিটেনের সেরা ভোট বিশেষজ্ঞ বলেছেন, যে এটা পরিষ্কার চুরির ভোট ছিল। যে কারণে কিছু রাজ্যে বারাক ওবামাকেও টপকে গিয়েছেন জো বিডেন।’’  আরও পড়ুন- BJP Vs TMC: বিজেপির আয়োজিত ভোজ খেয়ে নিল তৃণমূল কর্মীরা? হলদিয়ায় তুলকালাম

আগামী ২০ জানুয়ারি পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে চলেছেন জো বিডেন। এবং দায়িত্ব নিয়েই তাঁর প্রধান চারটি কাজ হল, দেশের করোনা পরিস্থিতির মোকাবিলা করা। অর্থনীতির পুনরুজ্জীবন করা। বর্ণবৈষম্য দূর করা, পরিবেশদূষণ রোধ করা। আজ সোমবার করোনারে রোদে একটি টাস্কফোর্স ঘোষণা করতে চলেছেন জো বিডেন। তিনি প্যারিস জলবায়ু চুক্তিতেও স্বাক্ষর করবেন। এমনকী, বেশ কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে আসা নিষিদ্ধ ঘোষণা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই ব্যানও তুলে নিচ্ছেন জো বিডেন।