Ayman Al-Zawahiri Killed: আল-জাওয়াহিরির মৃত্যু প্রমাণ করে তালিবানরা কখনওই বিশ্বাসযোগ্য হতে পারে না
Ayman Al-Zawahiri (photo credit- ANI)

ওয়াশিংটন ডিসি, ২ অগাস্ট:  আফগানিস্তানে তার সরকারের স্বীকৃতির জন্য বহুদিন ধরেই কান্নাকাটি করছে তালিবান (Taliban )। কাবুলে মার্কিন ড্রোন হানায় আলকায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরির (Ayman Al-Zawahiri Killed) নিহত হওয়ার পর বিষয়টি ফের লাইম লাইটে এল। বিশ্বের মোস্ট ওয়ান্টেড জঙ্গিদের একজন হল এই আয়মান আল-জাওাহিরি। ২০০১ সালে মার্কিন মুলুকে টুইন টাওয়ার্স হামলার কুচক্রীও এই জাওয়াহিরি। শনিবার কাবুলে মার্কিন ড্রোন হানায়  এই জাওয়াহিরির ভবলীলা সাঙ্গ হয়েছে। আরও পড়ুন-PM Narendra Modi Lauds 6 Billion UPI Transactions In July: জুলাইতে ৬ বিলিয়ন UPI লেনদেন, দেশবাসীর কর্মকাণ্ডে বেজায় খুশি প্রধানমন্ত্রী

একটি রিপোর্টে বলা হয়েছে যে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে তালিবানকে ব্যবহার করার যে কৌশল মার্কিন যুক্তরাষ্ট্র নিয়েছিল তা চরমভাবে ব্যর্থ হয়েছে। বিষয়টি স্পষ্ট করেছে সংযুক্ত আরব আমীরশাহি। তাদের মতে তালিবানদের কাছে আশ্রয় পেয়েছে, তাদের আতিথ্য স্বীকার করেছে আলকায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি। এমন দেশকে বিশ্বাস করা সম্ভব ন।

তালিবানরা এখানেি একই সঙ্গে দুই নৌকায় পা দিয়ে চলেছে। সন্ত্রাসবাদ দমনে মার্কিনীদের সঙ্গে হাত মিলিয়েছে আবার জামাই আদরে দেশে রেখেছ জাওয়াহিরিকে। কিন্তু যেই না জাওয়াহিরির মাথার দাম শুনেছে, সঙ্গে সঙ্গেই মিলিয়ন ডলারের স্বপ্নে বিভোর হয়ে আলকায়দা প্রধানের অবস্থান মার্কিন সেনাদের জানিয়ে দিয়েছে। জাওয়াহিরি নিহত হলেও বড়সড় নাশকতা ঘটতে পারে, যদি মার্কিন তালিবান সম্পর্ক অক্ষত থাকে।

এই প্রসঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সোমবার বলেছেন, আল-কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরিকে আতিথ্য ও আশ্রয় দিয়ে তালিবানরা দোহা চুক্তি লঙ্ঘন করেছে। এদিকে এই তালিবানরাই বিশ্বকে বারবার আশ্বাস দিয়ে এসেছে যে তারা আফগান ভূখণ্ডে সন্ত্রাসীদের আশ্রয় দেবে না। এদিকে আফগান ভূখণ্ড ব্যবহার করেই অন্য দেশকে এতদিন ধরে  হুমকি দিয়ে যাচ্ছিল আলকায়দা প্রধান।