Spy Balloon: আমেরিকার পর চিনের দ্বিতীয় গুপ্তচর বেলুন এবার দেখা গেল যেখানে, আসলে কী করছে এই স্পাই বেলুন
Chinese Spy Balloon Photo Credit: Twitter@BNODesk

করোনার পর দুনিয়ার কাছে কিছুটা একঘরে হয়ে যাওয়ার পর, চিন এবার তাদের গুপ্তচর বেলুন পাঠিয়ে কিছু একটা বড় পরিকল্পনা করছে। তাইওয়ান ইস্যুতে চিনের এখন পয়লা নম্বর শত্রু মার্কিন যুক্তরাষ্ট্র। আর সেই আমেরিকার আকাশে গুপ্তচর বেলুন পাঠিয়ে সেখানকার অনেক গোপন জিনিস জানার পরিকল্পনায় চিন। এবার চিনের দ্বিতীয় গুপ্তচর বেলুনকেও আকাশে উড়তে দেখা গেল।

চিনে গুপ্তচর বা স্পাই বেলুনটিকে আমেরিকার মন্টানা সহ জো বাইডেনের দেশে কিছু স্পর্শকাতর স্থানের উপর দিয়ে উড়তে দেখা গিয়েছে। এই মান্টাতে আমেরিকান বিমান বাহিনীর একটি বিশেষ ঘাঁটি রয়েছে। যেখান থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। পাশাপাশি জো বাইডেনের দেশে একটি পারমাণবিক ক্ষেপনাস্ত্রও রাখা আছে। চিন সেখানেই গুপ্তচর বেলুন পাঠিয়ে ঠিক কী করার চেষ্টা করছে, তা পরিষ্কার বলে মার্কিন সংবাদমাধ্যমে। এই গুপ্তচর বেলুনটি দেখতে অনেকটা চাঁদের মতো।

দেখুন টুইট

এবার চিনের গুপ্তচর বেলুন দেখা গেল লাতিন আমেরিকার বেশ কিছু জায়গায়। লাতিন আমেরিকায় আছে ব্রাজিল, আর্জেন্টিনা, চিলি, ভেনেজুলায়াল, ইকুয়েডের, উরুগুয়ে, প্যারাগুয়ে, কলম্বিয়ার মত দেশ। পেন্টাগন এমন দাবিই করেছে। উত্তর আমেরিকার কোস্টারিকাতেও চিনের গুপ্তচর বেলুন উড়তে দেখা গিয়েছে বলে খবর। গুপ্তচর বেলুন উড়িয়ে আকাশ থেকে কোনও দেশের বহু গোপন, স্পর্শকাতর তথ্য জানতে পারা যায়।

এদিকে, চিনের গুপ্তচর বেলুন নিয়ে দুই দেশের মধ্যে দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। এই কারণে মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন চিন সফর বাতিল করেছেন।