Hajj 2020: করোনাভাইরাসের কোপে ১০০০-র বেশি তীর্থযাত্রী প্রবেশের অনুমতি নেই এবার হজযাত্রায়
Hajj (Photo Credits: ANI)

রিয়াধ, ২৩ জুন: করোনা সংক্রমণের (Coronavirus) কোপ পড়ল এবার হজযাত্রাতেও (Hajj 2020)। হজযাত্রায় এবার অংশ নিতে পারবেন শুধুমাত্র ১০০০ জন তীর্থযাত্রীই। সংবাদসংস্থা এএফপি সূত্রে খবর, আন্তর্জাতিক তীর্থযাত্রীদের উপর এবছর জারি হয়েছে নিষেধাজ্ঞা। এই মুহূর্তে যেসব পুণ্যার্থীরা রিয়াধে রয়েছেন, তাঁদেরকেই জুলাইয়ের শেষের দিকে হজ পালনের অনুমতি দেওয়া হবে। সৌদি আরবে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১,৬১,০০৫ জন। এখনও পর্যন্ত নভেল করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ১,৩০৭ জনের। আরও পড়ুন: Kolkata: বেঙ্গালুরুতে স্ত্রীকে খুনের পর কলকাতায় শাশুড়িকে গুলি করে আত্মঘাতী জামাই, ফুলবাগানে চাঞ্চল্য 

হজযাত্রা নিয়ে একটি বিবৃতি পেশ করেছে সংশ্লিষ্ট মন্ত্রক, "নভেল করোনাভাইরাসের সংক্রমণের কারণে জনসমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। সেই কারণে আগে থেকেই সীমিত তীর্থযাত্রী নিয়ে হজযাত্রা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা এই মুহূর্তে রিয়াধে রয়েছেন। তারাই শুধুমাত্র হজযাত্রায় অংশ নিতে পারবেন।"

বিশ্বে কোভিড-১৯ আক্রান্ত পরিস্থিতি দেকেই এই বিরাট সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৯এ প্রায় ২০ লক্ষ ৫০ হাজার পুণ্যার্থী হজ পালন করেন। কিন্তু চলতি বছরে মহামারীর কারণে পুণ্যার্থীরা সৌদি আরবে আসতে পারেননি। স্বভাবতই হজ পালনের সুযোগ ঘটেনি। এদিকে ধীরে ধীরে মহামারী সংক্রান্ত লকডাউন থেকে সরছে সৌদি আরব। পবিত্র শহর মক্কার মসজিদগুলিও একে একে খুলে যাচ্ছে। রমজানের শেষে যে রাতে কার্ফিউ জারি হয়েছিল তা রবিবার পুরোপুরি তুলে নেওয়া হয়।