Russia-Ukraine War: ৯ বন্দীর বিনিময়ে মেলিটোপোল শহরের মেয়র ইভান ফেডোরভকে মুক্তি দিল রাশিয়া
Ivan Fedorov (Photo: IANS)

কিভ, ১৭ মার্চ: ইউক্রেনের (Ukraine) মেলিটোপোল (Melitopol) শহরের মেয়র ইভান ফেডোরভকে (Ivan Fedorov) মুক্তি দিল রাশিয়ার সেনাবাহিনী (Russian Army)। ১১ মার্চ তাঁকে অপহরণ করা হয়েছিল বলে অভিযোগ তোলে ইউক্রেনের সরকারি কর্মকর্তারা। ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের ডেপুটি হেড কিরিলো টিমোশেঙ্কো বুধবার মেয়রের মুক্তির খবরটি নিশ্চিত করেছেন। টিমোশেঙ্কো জানিয়েছেন যে ফেডোরভকে মুক্ত করার জন্য বিশেষ অপারেশন শেষ হয়েছে। মুক্তি পাওয়ার পরেই ফেডোরভ সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে।

বিবিসি রিপোর্টে বলা হয়েছে যে ফেডোরভের মুক্তি বিনিময়ে ৯ রুশ বন্দীকে ছেড়ে দিতে হয়েছে। এই বন্দীদের বয়স ১৮-১৯ বছরের মধ্যে। এই সপ্তাহের শুরুতে জাপোরিঝিয়া অঞ্চলের সামরিক প্রশাসন জানিয়েছিল যে ফেডোরভকে রাশিয়া-অধিকৃত লুহানস্ক অঞ্চলে নিয়ে যাওয়া হয়েছে। মেয়রের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদত দেওয়ার অভিযোগ তোলা হয়। ফেডোরভের মুক্তির দাবিতে সোমবার বারদিয়ানস্কে একটি বিক্ষোভ সমাবেশে রুশ বাহিনী বাধা দেয়। সশস্ত্র রাশিয়ান সেনারা স্কোয়ারটি ঘিরে ফেলে এবং লোকজনকে দূরে সরিয়ে দেয়। আরও পড়ুন: Japan Earthquake: জাপানে ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত ২ জনের মৃত্যু, লাইনচ্যুত বুলেট ট্রেন

২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া ইউক্রেনে হামলা চালাতে শুরু করে। তার পর থেকে বেশ কয়েকটি অপহরণের ঘটনা ঘটেছে। ১০ মার্চ রাশিয়ান বাহিনী মেলিটোপোলে জাপোরিঝিয়া আঞ্চলিক কাউন্সিলের ডেপুটি লেইলা ইব্রাগিমোভাকে অপহরণ করে। তাকে পরে মুক্তি দেওয়া হয়েছিল। ১২ মার্চ শহরে একটি বিক্ষোভ চলাকালীন ওলগা হাইসুমোভা নামে এক বিক্ষোভকারীকে অপহরণ করা হয়েছিল। অন্যদিকে, অপহৃত ডিনিপ্রুডনের মেয়র ইয়েভেন মাতভেয়েভের খোঁজ এখনও পাওয়া যায়নি।