Japan Earthquake: জাপানে ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত ২ জনের মৃত্যু, লাইনচ্যুত বুলেট ট্রেন
Derailed Shinkansen bullet train in Shiroishi (Photo: ANI)

টোকিও, ১৭ মার্চ: উত্তর-পূর্ব জাপানে (Japan) শক্তিশালী ভূমিকম্পে (Earthquake) এখনও পর্যন্ত ২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত মিয়াগি এবং ফুকুশিমা সহ সাতটি জায়গায় মোট ৯২ জন আহত হয়েছেন বলে জানিয়েছে জাপানের ফায়ার অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি। ভূমিকম্পের কারণে শিরোইশিতে লাইনচ্যুত হয়ে যায় একটি বুলেট ট্রেন (Bullet Train)। স্থানীয় সময় রাত ১১টা ৩৬ মিনিটে কম্পন শুরু হয়।

ন্যাশনাল সেন্টার পর সিসমোলোজি জানিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৪। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ৬০ কিমি গভীরতায়। মিয়াগি এবং ফুকুশিমার উপকূলীয় এলাকায় ১ মিটার পর্যন্ত সুনামির সতর্কতা জারি করা হয়েছে। বাসিন্দাদের উপকূল থেকে দূরে থাকার আবেদন জানানো হয়েছে। ভূমিকম্পের ধাক্কায় বিচ্ছিন্ন হয়ে পড়ে বিদ্যুৎ সরবরাহ। প্রায় ২০ লাখ পরিবারে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেন যাতে রাশিয়াকে চোখ রাঙাতে না পারে সেই ব্যবস্থা করব, হুঙ্কার পুতিনের

ভূমিকম্পে বুলেট ট্রেন লাইনচ্যুত হওয়ার পর বৃহস্পতিবার সকালে তোহোকু শিনকানসেন বুলেট ট্রেন পরিষেবার একটি অংশ স্থগিত করা হয়েছিল। ইস্ট নিপ্পন এক্সপ্রেসওয়ে কম্পানি সাময়িকভাবে এক্সপ্রেসওয়ের কয়েকটি অংশ বন্ধ করে দিয়েছে, যার মধ্যে ওসাকি, মিয়াগি প্রিফেকচারের তোহোকু এক্সপ্রেসওয়ে এবং সোমা, ফুকুশিমার জোবান এক্সপ্রেসওয়ে রয়েছে।