কলেজের ৪০০ পড়ুয়ার ঋণ পরিশোধের প্রতিশ্রুতি, নজর কাড়লেন এই কোটিপতি
কৃষ্ণাঙ্গ কোটিপতি(Photo Credit: Twitter)

আমেরিকায় (US)পড়াশোনা করতে গেলে জলের দরে টাকা খরচ করতে হয়। তাই ঋণ(Student loan) না নিয়ে উচ্চশিক্ষা একেবারেই সম্ভব নয়। আটলান্টার মোরহাউস কলেজে, এখানকার ছাত্রদের বৃত্তি ও অনুদানের কথা আগেই ঘোষণা করেছেন। এবার তৃতীয় বর্ষের প্রায় ৪০০ জন পড়ুয়ার শিক্ষা ঋণ শোধের প্রতিশ্রুতি দিলেন মার্কিন কোটিপতি রবার্ট স্মিথ(Robert Smith)। কৃষ্ণাঙ্গ কোটিপতির এহেন ঘোষণায় খুশির হাওয়া পড়ুয়া মহলে।

এই প্রসঙ্গে আফ্রিকান বংশোদ্ভূত স্মিথ বলেছেন, আটপুরুষ ধরে তাঁরা আমেরিকার বাসিন্দা। এখানে শিক্ষার জন্য সবথেকে বেশি অর্থ ব্যয় হয় তা তাঁর খুব ভাল করে জানা আছে। পড়ুয়ারা একলপ্তে দুলক্ষ ডলার ঋণ নিয়ে পড়াশোনা করে। পরে চাকরি পেলে প্রায় বছর ১৫ ধরে সেই ঋণের টাকা গুণে যায়। মোরহাউস কলেজের(Morehouse College) প্রাক্তনি স্মিথকে সাম্মানিক ডিলিট দেওয়া হয়। সেই অনুষ্ঠানেই এই যুগান্তকারী উপহারের বিষয়টি উত্থাপন করেন ওই কোটিপতি। এই খবরে খুশি কলেজ কর্তৃপক্ষও, তাঁদের তরফে স্মিথের এহেন সিদ্ধান্তকে স্বাধীনতার উপহার আখ্যা দেওয়া হয়েছে। স্মিথ নিজে একজন ইঞ্জিনিয়ার। অনেক ঘাত প্রতিঘাত সহ্য করে আজ ভিস্তা ইকুইটি পার্টনার্সের সিইও-প্রতিষ্ঠাতার চেয়ারে বসেছেন। তবে সেই না পাওয়ার দিনগুলির স্মৃতি মন থেকে মুছে ফেলেননি। তাই তো মোরহাউস কলেজের তৃতীয়বর্ষের পড়ুয়াদের সাহায্যার্থে এগিয়ে এলেন তিনি।

উল্লেখ্য, মোরহাউস কলেজের ছাত্ররা প্রায় প্রত্যেকেই কৃষ্ণাঙ্গ। আমেরিকায় বসবাসের সুযোগ পেলেও তাদের আর্থ-সামাজিক পরিকাঠামোয় তেমন কোনও উন্নতি ঘটেনি। তাই ঋণের বোঝা ঘাড়ে না নিলে শিক্ষাতেও পিছিয়ে থাকার ভয় তাড়া করে বেড়ায় আর ঋণ নিয়ে পড়াশোনা শেষ করলে সেই দেনার বোঝা টেনে বেড়ানো যেন অভিশাপের শামিল। বোঝা টানতে টানতে কবেই য়ে যৌবন ফুরিয়ে বার্ধক্য শরীরে বাসা বাঁধে তা আর মনে করে পারেন না অনেকেই। তাই কলেজ লাইফের পড়াশোনাটা মন দিয়ে করতে হয়। কেরিয়ারের উন্নতির পাশাপাশি সংসার সামালানো, ঋণ পরিশোধ। এবার রবার্ট স্মিথের মতো একজন দানশীল কোটিপতি তাদের যন্ত্রণাটা বুঝেছেন। ঋণের বোঝাকে আর বয়ে বেড়াতে হবে না, কান্নাভেজা গলায় এমনটাই দাবি মোরহাউসের পড়ুয়াদের।