Sri Lanka President Election: প্রত্যাশা মতোই শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রনিল বিক্রমসিংহে
Ranil Wickremesinghe (Photo Credit: Latestly)

কলম্বো, ২০ জুলাই: শ্রীলঙ্কার রাষ্ট্রপতি (Sri Lanka President) নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রনিল বিক্রমসিংহে (Ranil Wickremesinghe)। আজ শ্রীলঙ্কা সংসদে রাষ্ট্রপতি নির্বাচনের (Sri Lanka President Election) জন্য ভোটগ্রহণ হয়। ব্যাপক অর্থনৈতিক সংঙ্কটের মধ্যে ব্যাপক বিক্ষোভের কারণে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি পদে ইস্তফা দেন গোটাবাতা রাজাপাক্ষে। সেই থেকে বিক্রমসিংহে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ভোটের ফল প্রকাশের পর তিনি বলেন, দেশ খুব কঠিন পরিস্থিতিতে রয়েছে, আমাদের সামনে বড় চ্যালেঞ্জ রয়েছে। সেই চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

রাষ্ট্রপতি নির্বাচনে ত্রিমুখী লড়াই হয়েছে। শীর্ষ পদের জন্য সবার আগেই ছিলেনন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রনিল বিক্রমসিংহে। তবে বিক্ষোভকারীরা তাঁকে রাজাপাক্ষের মিত্র হিসাবেই দেখেন। বিক্রমসিংহেকে রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে মনোনীত করে গোতাবায়ারই দল এসএলপিপি (SLPP)। ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসাবে তিনি জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়েছেন, যা পুলিশ এবং নিরাপত্তা বাহিনীকে ব্যাপক ক্ষমতা দিয়েছে। পর্যবেক্ষকরা বিশ্বাস করেন যে বিক্রমাসিংহে রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হওয়ার পরে কঠোরভাবে বিদ্রোহ দমন করবেন। আরও পড়ুন: Sri Lanka President Election: শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচনে রাজনৈতিক স্তরে প্রভাব খাটিয়েছে ভারত, দাবি ওড়াল হাই কমিশন

ভোটে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন এসএলপিপি-র অন্য গোষ্ঠীর নেতা এবং প্রাক্তন শিক্ষামন্ত্রী দুল্লাস আলাহাপ্পেরুমা (Dullas Alahapperuma)। প্রাক্তন এই সাংবাদিক বিরোধীদেরও সমর্থন আদায় করেছেন বলে খবর। গতকালই রাষ্ট্রপতি নির্বাচন থেকে নিজেকে সরিয়ে নেন বিরোধী দলনেতা সাজিথ প্রেমাদাসা। প্রতিপক্ষ প্রার্থী আলাহাপ্পেরুমাকে সমর্থনের কথাও ঘোষণা করেন শ্রীলঙ্কার বিরোধী দলনেতা।

রাষ্ট্রপতি নির্বাচনে তৃতীয় প্রার্থী ছিলেন বামপন্থী নেতা আনুরা কুমার দিসানায়েক (Anura Dissanayake)। বাকি দু'জনের তিনি অবশ্যই জেতার সম্ভাবনায় পিছিয়ে ছিলেন।