Donald Trump: হোয়াইট হাউসের সামনে ১০০ বিক্ষোভকারী, প্রাণভয়ে আন্ডার গ্রাউন্ডে গেলেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: AFP)

ওয়াশিংটন, ১ জুন: পুলিশ হেফাজতে অ্যাফ্রো-আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকেই উত্তপ্ত মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে পথে নেমে চলছে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে বিক্ষোভ। এই উত্তাল পরিস্থিতির মধ্যেই শুক্রবার রাতে একদল বিক্ষোভকারী পৌঁছে গেল হোয়াইট হাউস চত্বরের কাছাকাছি। আগেভাগে খবর মিলতেই কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে হোয়াইট হাউসের আন্ডার গ্রাউন্ড বাঙ্কারে গিয়ে ঢুকলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সবমিলিয়ে ওই বাঙ্কারে প্রায় ঘণ্টা খানেক কাটানোর পর সিঁড়ি বেয়ে উপরে উঠে আসেন প্রেসিডেন্ট। এদিকে প্রায় ১০০ জন বিক্ষোভকারীকে হোয়াইট হাউসের দোরগোড়ায় পৌঁছানোর আগেই আটকে দিয়েছে সিক্রেট সার্ভিস ও মার্কিন যুক্তরাষ্ট্র পার্ক পুলিশ।

শুক্রবার রাতে দেশের সবথেকে সুরক্ষিত এলাকা হোয়াইট হাউসের বাইরে এভাবে বিক্ষোভকারীদের দেকে বেশ অবাকই হয়েছেন ট্রাম্পের লোকজন। তবে আত্মরক্ষার্থে প্রেসিডেন্টের সঙ্গে মেলানিয়া ও ব্যারন ট্রাম্প আন্ডার গ্রাউন্ড বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন কি না তা এখনও স্পষ্ট নয়। এদিকে পুলিশি হেফাজতে অ্যাফ্রো আমেরিকান জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় উত্তাল গোটা দেশ। ইতিমধ্যেই বিক্ষোভকে নিয়্ন্ত্রেণে রাখতে রাজধানী ওয়াশিংটন-সহ দেশের অন্তত ৪০টি শহরে জারি হয়েছে কার্ফিউ। একই সঙ্গে ২৫টি রাজ্যে পাঁচ হাজার নিরাপত্তা বাহিনী বলবৎ করা হয়েছে। এছাড়াও অতিরিক্ত দু’হাজার সেনাকে তৈরি রাখা হয়েছে। প্রয়োজন হলেই তাঁদের অকুস্থলে পাঠানো হবে। আরও পড়ুন- WBBSE: জুলাইতে শুরু ক্লাস, শিক্ষকদের ৪৮ ঘণ্টার মধ্যে মাধ্যমিকের খাতা জমার নির্দেশ দিল পর্ষদ

উল্লেখ্য, গত ২৫-মে পুলিশ হেফাজতে থাকাকালীন মৃত্যু হয় বছর ৪৬-এর অ্যাফ্রো আমেরিকান জর্জ ফ্লয়েডের। তিনি মার্কিন মুলুকের মিনিয়াপলিস পুলিশের হেফাজতে ছিলেন।