Modi In USA: বিশ্বশান্তির জন্য ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ ভারত ও আমেরিকা, বলছেন মোদি
Photo: ANI

ওয়াশিংটন: আমেরিকায় তিন দিনের সরকারি সফরে যাওয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Prime Minister Narendra Modi) আজ হোয়াইট হাউসে (White House) দুর্দান্ত স্বাগত জানানো হল। যেখানে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করে পরে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন।

হোয়াইট হাউসে মোদিকে স্বাগত জানানো হয় ১৯টি গান স্যালুটের মাধ্যমে তারপর হোয়াইট হাউসের দক্ষিণ বারান্দায় শুরু হয় ভারত ও আমেরিকার জাতীয় সঙ্গীত। প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "আমরা একসঙ্গে অনেকটা সময় কাটিয়েছি। আমি দেশের উপ রাষ্ট্রপতি থাকার সময় থেকে বিশ্বের যা পরিস্থিতি হয়েছে তা এটা খুবই দরকারি যে ভারত ও আমেরিকা একসঙ্গে কাজ করুক।"

এরপরই জো বাইডেনকে ধন্যবাদ জানিয়ে মোদি বলেন, "ভারত ও আমেরিকার সম্পর্ক দাঁড়িয়ে আছে গণতান্ত্রিক মূল্যবোধের উপর। দুই দেশের সংবিধানের সূচনাই হয়েছে আমরা মানুষ এই শব্দ দিয়ে। দুটি দেশের আমাদের বৈচিত্র্যের জন্য গর্ব অনুভব করে। করোনা পরবর্তী সময়ে গোটা বিশ্ব নতুন রূপে সেজে উঠছে। বিশ্বের ভালো, শান্তি এবং স্থিতিশীলতার জন্য আমরা একসঙ্গে কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।"

মার্কিন রাষ্ট্রপতি বাইডেন "ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র দারিদ্র্য দূরীকরণ, জলবায়ু পরিবর্তন মোকাবেলা, স্বাস্থ্যসেবা প্রসারিত এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার প্রক্রিয়ার মধ্যে রয়েছে... এই সবই আমেরিকার জন্য, ভারতের জন্য এবং বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ... আজ আমরা যে সিদ্ধান্তগুলি নিচ্ছি তা প্রভাবিত করতে চলেছে ভবিষ্যত," বলেছেন। আরও পড়ুন: PM Modi In White House: হোয়াইট হাউসে ভারতের প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানালেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট বাইডেন