PM Narendra Modi: চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে এবার টেলিফোনিক বার্তালাপে ডোনাল্ড ট্রাম্প নরেন্দ্র মোদি
মোদি ও ট্রাম্পের ফাইল ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৩ জুন: মঙ্গলবার লাদাখের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল ও ভারত চিন সীমান্ত সমস্যা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বার্তালাপ সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। একদিন আগেই ভারত চিন সীমান্ত সমস্যা মেটাতে মধ্যস্থতার ইচ্ছে প্রকাশ করেছেন ডোনাল্ড ট্রাম্প। ঠিক তার পরের দিনই মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে কথা বললেন নরেন্দ্র মোদি। যদিও ট্রাম্পের এই মধ্যস্থতার অফারকে বাতিল করে দিয়েছে ভারত। ট্রাম্পের এই মধ্যস্থতার প্রসঙ্গ তুলে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, শান্তিপূর্ণভাবে বিষয়টি মিটিয়ে ফেলতে ইতিমধ্যেই চিনের সঙ্গে ভারতের কতা হয়েছে।

গত সপ্তাহেই এক টুইটে ট্রাম্প লিখেছিলেন, “আমরা চিন ও ভারত উভয়কেই জানিয়েছি যে মার্কিন যুক্ত রাষ্ট্র দুই দেশের মধ্যেকার সীমান্ত সমস্যা নিয়ে মধ্যস্থতা করতে তৈরি আছে। ধন্যবাদ।” এমনকী বৃহস্পতিবার ট্রাম্প বলেন যে, তিনি নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেছেন। দুই দেশের মধ্যেকার সীমান্ত দ্বন্দ্ব নিয়ে তাঁর মুড অফ। ওভাল অফিসে সাংবাদিকদের সঙ্গে কথা প্রসঙ্গে তিনি বলেন, ভারত চিনের মধ্যে সীমান্ত নিয়ে বড়সড় দ্বন্দ্ব চলছে। যদিও এই বার্তালাপের প্রসঙ্গ অস্বীকার করেছে ভারত। এই বিবৃতিতে বলা হয়েছে, গত  এপ্রিলের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কোনওরকম কথা বলেননি। সেদিন তাঁদের মধ্যে হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে আলোচনা হয়েছিল। আরও পড়ুন-Cyclone Nisarga: আজ আলিবাগেই ল্যান্ডফল করতে চলেছে নিসর্গ ঘূর্ণিঝড়, জানালো মৌসম ভবন

আর আজকের টেলিফোনিক বার্তালাপে ট্রাম্প নরেন্দ্র মোদিকে জি-৭ সামিটে আমন্ত্রণও জানান। দুই দেশের রাষ্ট্রপ্রধানই আরও অনেক বিষয়ে আলোচনা সারেন। তালিকায় মহামারী কোভিড-১৯ থেকে শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংস্কারের প্রয়োজনীতাও ছিল। মার্কিন মুলুকে চলতে থাকা বর্ণবিদ্বেষ নিয়েও উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সঙ্গে এই পরিস্থিতি যাতে দ্রুত মিটে যায় তানিয়ে আশাও প্রকাশ করেন তিনি। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এই বার্তালাপকে ঊষ্ণ এবং ফলপ্রসূ বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ফেব্রুয়ারির ভারত সফরকে ভালরকম মনে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট।