Philippines: লকডাউন না মানায় এক ব্যক্তিকে গুলি করে হত্যা করল পুলিশ!
লকডাউন (Photo Credits: IANS)

আগুসান দেল নরতে, ৫ এপ্রিল: লকডাউন অমান্য করায় ফিলিপাইনে (Philippines) এক ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে পুলিশ। প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে লকডাউন অমান্যকারীদের গুলি করে হত্যার নির্দেশ দেওয়ার একদিন বাদেই এ ঘটনা ঘটল। নিহত ৬৩ বছরের ওই ব্যক্তি মাস্ক না পরে রাস্তায় বেরিয়েছিলেন। পুলিশ আটকালে তিনি রেগে গিয়ে গালি দিতে থাকেন। এরপরই তাঁকে গুলি করে পুলিশ। ঘটনাস্থানেই ওই ব্যক্তির মৃত্যু হয়। করোনাভাইরাসের (coronavirus) সংক্রমণ ঠেকাতে ফিলিপাইনে এক মাসের লকডাউন ঘোষণা করেছেন প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে (President Rodrigo Duterte)। আইন অমান্য করলে সরাসরি গুলি করে হত্যা করতে দেশটির পুলিশ ও সেনা বাহিনীকে নির্দেশ দিয়েছেন তিনি।

প্রেসিডেন্টের নির্দেশের পর লকডাউন অমান্য করায় ফিলিপাইনে এটাই প্রথম কোনও নাগরিককে গুলি করে হত্যা করার ঘটনা। বুধবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দুতার্তে বলেছেন, "সবাইকে হুঁশিয়ার করে দিচ্ছি। সরকারের বিধিনিষেধ এখন মানুন। কারণ পরিস্থিতি এখন জটিল।" পুলিশ জানিয়েছে, আইন অমান্যকারী ওই ব্যক্তিকে মদ্যপ ছিল এবং পুলিশ তাকে আটকালে ধারালো ব্লেড জাতীয় একটা কিছু দিয়ে পুলিশের দিকে তেড়ে আসে। তখন পুলিশ গুলি করতে বাধ্য হয়। আরও পড়ুন: China Sends Underwear Masks: বন্ধু পাকিস্তানকে অন্তর্বাস দিয়ে তৈরি মাস্ক পাঠিয়ে বিতর্কে চিন

প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই ফিলিপাইনে মাদক ব্যবসা বন্ধের নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে কঠোর অবস্থানে ছিলেন রোদ্রিগো দুতার্তে। প্রায় চার হাজার মানুষ মারা যায় পুলিশের গুলিতে। দুর্নীতি ও উগ্রবাদের বিরুদ্ধেও সোচ্চার ছিল তার সরকার। এবার করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলেন দুতার্তে।