China Sends Underwear Masks: বন্ধু পাকিস্তানকে অন্তর্বাস দিয়ে তৈরি মাস্ক পাঠিয়ে বিতর্কে চিন
অন্তর্বাস দিয়ে তৈরি মাস্ক পাঠিয়ে বিতর্কে চিন (Photo Credits: ANI)

ইসলামাবাদ, ৫ এপ্রিল: সর্বকালের বন্ধু পাকিস্তানকে (Pakistan) কি ঠকালো তাহলে চিন (China)? প্রাণঘাতী করোনভাইরাস প্রাদুর্ভাবের ফলে পাকিস্তানকে টেস্টিং কিট এবং শীর্ষ মানের এন 95 এর মাস্ক সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়ে বেজিং আন্ডারওয়্যার পাঠায় বলে অভিযোগ জানায় পাকিস্তানের এক সংবাদমাধ্যম। স্থানীয় এই পাকিস্তানি নিউজ চ্যানেল বলেছে, "চায়না নে চুনা লাগা দিয়া" অর্থাৎ চিন আমাদের টুপি পড়িয়েছে। তারা আরও জানায়, চিন কোনও পরীক্ষা ছাড়াই হাসপাতালে প্রেরণ করেছে। "উন্নতমানের এন 95 এর মুখোশের নামেচিন অন্তর্বাস থেকে তৈরি মাস্ক পাঠিয়েছে।"

গত মাসে চিন পাকিস্তানকে দু'দিনের মধ্যে উভয় দেশের সীমান্ত একদিনের জন্য খুলতে বলেছিল যাতে করোনাভাইরাস মহামারী নিয়ে লড়াইয়ের জন্য চিকিত্সা সরবরাহ প্রেরণ করা যায়। চিনা দূতাবাস পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে একটি চিঠিতে বলা হয় চিনের জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চলের গভর্নর গিলগিট-বালতিস্তানে একটি ব্যাচের চিকিত্সা উপকরণ দান করতে চায়। আরও পড়ুন, বাড়ছে দুশ্চিন্তা, দেশে করোনায় আক্রান্ত বেড়ে ৩৩৭৪, মৃত্যু ৭৭ জনের

চিঠিতে বলা হয়েছে, গভর্নর ২০০, ০০০ সাধারণ ফেস মাস্ক, ২, ০০০ এন-95 মাস্ক, পাঁচটি ভেন্টিলেটর, ২,০০০ টেস্টিং কিট এবং ২, ০০০ চিকিত্সা সুরক্ষামূলক পোশাক ভাইরাসটির সঙ্গে লড়াই করার জন্য প্রধানত চিকিত্সা ও প্যারামেডিক দ্বারা ব্যবহৃত হয়। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সিওভিড -১৯ সংক্রমণের সঙ্গে সম্পর্কিত সক্রিয় আক্রান্তের সংখ্যা বৃদ্ধির বিষয়টি চিনের মূল ভূখণ্ডে হ্রাস পেয়েছে এবং এর ফলে অর্থনীতিতে চলমান পরিস্থিতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে। তবে এটিই প্রথম ঘটনা নয় যেখানে চিন বিভিন্ন দেশে নিম্নমানের চিকিত্সা সহায়তা প্রেরণের খবর প্রকাশ পেয়েছে। এর আগে বহু জায়গা থেকে এরকম খবর পাওয়া গেছে।

এক প্রবীণ আধিকারিকের বক্তব্য অনুযায়ী সংবাদমাধ্যম জানিয়েছে, নেপাল সরকার একটি বেসরকারী চিনা সংস্থার সঙ্গে করোনাভাইরাস পরীক্ষার কিট এবং সুরক্ষামূলক পোশাকগুলির জন্য স্বাক্ষরিত একটি বড় চুক্তি বাতিল করেছে, একটি উচ্চপদস্থ আধিকারিকের মতে। গত সপ্তাহে স্পেন চিনের থেকে কেনা কয়েক লক্ষ কেনা কিট ফেরত পাঠিয়েছিল।