সেনেটে পাস বিল, এবার থেকে মার্কিন প্রতিরক্ষার ছত্রছায়ায় ভারত
হোয়াইট হাউস(Photo Credit: Twitter)

ওয়াশিংটন ডিসি, ২ জুলাই: অপেক্ষার অবসান, এতদিনে মার্কিন সেনেটে (U.S. Senate) পাস হল ‘দ্য ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট’ বিল। এবার থেকে ন্যটো (North Atlantic Treaty Organization) জোটের দেশগুলির মতোই মার্কিন প্রতিরক্ষার সুবিধা পাবে ভারত। ২০২০-’২১ অর্থবর্ষের জন্য গত সপ্তাহেই সেনেটে এই এনডিএএ বিলটি পাস হয়েছে। আর বিল পাসের সঙ্গে সঙ্গেই মার্কিন প্রতিরক্ষা শিবিরের ছত্রছায়ায় চলে এসেছে ভারত। বিলটি আনেন সেনেটের ইন্ডিয়া ককাসের দুই কো-চেয়ার সেনেটর জন করনিন ও সেনেটর মার্ক ওয়ার্নার। আরও পড়ুন-

এদিকে এর আগে যদিও হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে একই ধরনের একটি বিল আনেন সেখানকার ইন্ডিয়া ককাসের কো-চেয়ার ব্র্যাড শেরম্যান। তাঁকে সমর্থন করেছিলেন কংগ্রেসের ৬ সদস্য। জো উইলসন, অ্যামি বেরা, টেড ইয়োহো, জর্জ হোল্ডিং, এড কেস ও রাজা কৃষ্ণমূর্তি। এই বিল পাসের সঙ্গে সঙ্গেই আমেরিকার ন্যাটো জোটের দেশ ইজরায়েল দক্ষিণ কোরিয়ার মতোই সুযোগ সুবিধা পেতে চলেছে ভারত। ইতিমধ্যেই বিলটি সেনেটে পাশ হওয়ার ঘটনায় সন্তোষ প্রকাশ করেছেন হিন্দু আমেরিকান ফাউন্ডেশনের ম্যানেজিং ডিরেক্টর সমীর কালরা।

বলা বাহুল্য, আগে এই বিলটিকেই পাশ করাতে হবে হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে। সেনেটে ‘দ্য ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট’ বিল পাস হওয়াতে এখনই স্বস্তির শ্বাস ফেলরা মতো কিছুই দেখছে না নয়াদিল্লি। আগে হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে বিলটিকে পাশ করাতে হবে। তারপরেই ২০২০-’২১ অর্থবর্ষ থেকে ন্যাটো জোটের দেশগুলি এবং ইজরায়েল ও দক্ষিণ কোরিয়ার মতোই ভারত মহাসাগরে মার্কিন সেনাবাহিনীর কাছ থেকে সামুদ্রিক নিরাপত্তা, সন্ত্রাসবাদ রোধ ও সব রকমের মানবিক সাহায্য পাবে ভারত।