Pakistan: হামলার ছক কষছিল, পাকিস্তানে গ্রেপ্তার ৩ লস্কর-ই-জঙভি জঙ্গি
পাকিস্তান(Photo Credits: IANS)

লাহোর, ১৪ জুলাই: পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ থেকে গ্রেপ্তার নিষিদ্ধ লস্কর-ই জঙভি (Lashkar-e-Jhangvi) গোষ্ঠীর ৩ জঙ্গি। পাকিস্তানে হামলার ছক কষছিল ধৃত জঙ্গিরা। গোপনসূত্রে খবর পেয়েই চলে অভিযান। তাতেই পাঞ্জাব প্রদেশের পুলিশের হাতে ধরা পরে তিন জঙ্গি। জানা গিয়েছে, পাঞ্জাব প্রদেশের সন্ত্রাস দমন শাখার কাছে খবর ছিল যে লাহোর থেকে ৯৫ কিলোমিটার দূরের গুজরানওয়ালা জেলায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই-জঙভি-র তিন সদস্য আত্মগোপন করে আছে। মঙ্গলবার এমন খবর পেয়ে অভিযান শুরু হতেই তিন জঙ্গি ধরা পড়ে যায়। ওই গুজরানওয়ালা শহরের হামলার ছক কষেছিল ধৃত জঙ্গিরা। সোমবার রাতেই সন্ত্রাস দমন শাখার কর্তাব্যক্তিরা অভিযান চালিয়ে অকুস্থ থেকে ৩ জঙ্গি গ্রেপ্তার করেছে।

ধৃতদের নাম হল মহম্মদ সাকিব, আবদুল মালিক, মুজাহিদ ইকবাল। ধৃতদের কাছ থেকে বিস্ফোরক, ডিটোনেটর ও সেফটি ফিউজ উদ্ধার হয়েছে। গুজরাওয়ালা থানায় অভিযোগ দায়েরের পর তদন্তে নেমেছে পুলিশ। পাকিস্তানে নিষিদ্ধ জঙ্গি সংগঠন লস্কর-ই- জঙভি-র প্রধান মালিক ইশাক বেশ কয়েক বছর আগে দলবল সমেত পুলিশের গুলিতে খতম হয়ে যায়। আরও পড়ুন-Viral: ক্যানে পেট্রোল বিক্রি করতে চাননি, পাম্প মালিকের কেবিনে সাপ ছুঁড়ল যুবক(দেখুন ভিডিও)

উল্লেখ্য, পাকিস্তানে শিয়া সম্প্রদায়ের উপরে হওয়া একের পর এক হামলার দায় স্বীকার করেছে এই লস্করই-জঙভি, সিপাহ-ই-সাহাবা নামের দুই জঙ্গি সংগঠন। এই জঙ্গি গোষ্ঠীগুলি পাকিস্তান ও আফগানিস্তানের শিয়া সম্প্রদায়ের উপরে লাগাতার হামলা চালিয়ে থাকে। ২০১৩-তে কোয়েটায় একের পর এক বোমা বিস্ফোরণে শিয়া সম্প্রদায়ের ২০০ জনের প্রাণ যায়। এই নাশকতা চালিয়েছিল জঙ্গি গোষ্ঠী লস্কর-ই-জঙভি। ২০০২ সালে মৃত মার্কিন সাংবাদিক ড্যানিয়েল পার্লের অপহরণের নেপথ্যেও ছিল এই জঙ্গি গোষ্ঠী। সেই সঙ্গে ২০০৯ সালে লাহোর শ্রীলঙ্কার ক্রিকেট দলের উপরে হওয়া হামলার কেন্দ্রবিন্দুতে ছিল এই জঙ্গি গোষ্ঠী।