পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির হুমকি, বললেন 'ভারতের সঙ্গে আচমকা যুদ্ধ লাগতেই পারে'
পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Photo Credits: ANI |File

জেনেভা, ১৩ সেপ্টেম্বর : জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে ভারতের সঙ্গে আচমকা যুদ্ধ (Accidental war) লেগে যেতে পারে। এই মন্তব্য করলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Pakistan’s foreign minister Shah Mehmood Qureshi ) । বুধবার জেনেভায় রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলের (UN Human Rights Council) অধিবেশনের ফাঁকে সাংবাদিকদের কুরেশি বলেন, আমি বিশ্বাস করি পাকিস্তান এবং ভারত উভয়ই যুদ্ধের পরিণতি সম্পর্কে জানে।" তাঁর আরও যোগ, "আচমকা যুদ্ধ লাগার সম্ভাবনা অস্বীকার করা যাবে না। যদি পরিস্থিতি আরও ঘোরালো হয় তবে যকোনও কিছু সম্ভব।" তাঁর দাবি, রাষ্ট্রসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল বাচেলেট (Michelle Bachelet) কাশ্মীর সফরের জন্য আগ্রহী ছিল।"

মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানান। কুরেশি সাংবাদিকদের আরও জানান যে তিনি বাচেলেটকে কাশ্মীর ও পাকিস্তান অধিকৃত কাশ্মীরে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন। কুরেশি বলেন, "বাচেলেটের উভয় স্থান পরিদর্শন করা উচিত এবং তিনি যতটা পারেন নিখুঁতভাবে রিপোর্ট করতে পারেন যাতে বিশ্ব জানে সত্যিকারের পরিস্থিতি।" আরও পড়ুন : SFI, DYFI Rally: নবান্ন অভিযান ঘিরে পুলিশ- বাম আন্দোলনকারীদের ধুন্ধুমার মল্লিক ফটকে, চলল কাঁদানে গ্যাস, জলকামান

দুদেশের উত্তেজনা কমাতে দ্বিপাক্ষিক আলোচনার সম্ভাবনাও প্রত্যাখ্যান করেন কুরেশি। বলেন, "এই পরিবেশে এবং আমরা নয়া দিল্লির যে মানসিকতা দেখছি তাতে দ্বিপাক্ষিক আলোচনার কোনও জায়গা আমি দেখতে পাচ্ছি না।" তিনি ফের কাশ্মীর সমস্যা সমাধানে বহুপক্ষীয় ফোরাম বা তৃতীয় পক্ষের মধ্যস্থতার সম্ভবনার কথা জানান। বলেন, "যদি মার্কিন যুক্তরাষ্ট্র (United states) এমন ভূমিকা পালন করে তবে তা গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ এ অঞ্চলে তাদের যথেষ্ট প্রভাব রয়েছে।"