Pakistan: ইমরান খানের চিন সফরের আগে পাকিস্তানি সেনার ক্যাম্প গুড়িয়ে দিল 'বালোচ লিবারেশন আর্মি'
Imran Khan (Photo Credit: File Photo)

কোয়েট্টা, ৩ ফেব্রুয়ারি:  ইমরান খানের (Imran Khan) চিন (China) সফরের আগেই পাকিস্তানের দুটি সেনা ক্যাম্পে পরপর হামলা চালানো হয়। বালোচিস্তানে পাক সেনার দুই ক্যাম্পে চলে হামলা। যার জেরে একজন পাকিস্তানি (Pakistan) জওয়ানের মৃত্যুর খবর মেলে।

বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্সের আসর বসছে। শীতকালীন অলিম্পিক্স উদ্বোধনের আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বেজিংয়ের উদ্দেশে রওনা দেন। সেই সময়ই চলে হামলা। বালোচিস্তানে পাক সেনার ক্যাম্পে হামলার পর বিবৃতি প্রকাশ করেন ইমরান খান। তিনি বলেন, পাক সেনা বাহিনীর জওয়ানরা যেভাবে জঙ্গি হামলা রুখে দিয়েছেন, তাতে তাঁরা প্রশংসার যোগ্য। ওই ঘটনার পর দ্য বালোচ লিবারেশন আর্মির তরফে দায় স্বীকার করা হয়।

এর আগে গত সপ্তাদে গদর বন্দরে পাক সেনার উপর আরও  একবার হামলা চালায় দ্য বালোচ লিবারেশন আর্মি। যার জেরে পাকিস্তানের ১০ সেনার মৃত্যু হয়।

আরও পড়ুন: Nusrat Jahan: 'আমাদের আর বিয়ের প্রয়োজন নেই', যশের সঙ্গে সাতপাকে বাঁধা পড়ার প্রসঙ্গে বললেন নুসরত

প্রসঙ্গত পাকিস্তান থেকে পৃথক করা হোক বালোচিস্তানকে। বহু বছর ধরে এমন দাবিতেই বার বার উত্তপ্ত হয়ে উঠতে শুরু করেছে পাকিস্তানের এই এলাকা। বালোচিস্তানের মানুষকে বঞ্চিত করে সেখান থেকে বহুমূল্য খনিজ এবং গ্যাস বিক্রি করা হচ্ছে। বালোচিস্তান থেকে সেখানকার প্রাকৃতিক সম্পদ সরানোর ফলে সেখানকার মানুষের জীবনযাত্রার উন্নতি হচ্ছে না। পাকিস্তান থেকে যাতে বালোচিস্তানকে পৃথক করা হয়, সেই দাবিতেই বহু বছর ধরে চলছে বালোচ লিবারেশন আর্মির গেরিলা যুদ্ধ। পাক সেনার পাশাপাশি বালোচ লিবারেশন আর্মি বিভিন্ন সময়ে চিনা সেনার উপরও হামলা চালায়। পাকিস্তানের সঙ্গে হাত মিলিয়ে বালোচিস্তানে চিন যে সমস্ত প্রকল্প শুরু করেছে, তার বিরুদ্ধেই বালোচ লিবারেশন আর্মির যুদ্ধ অব্যাহত।